46327

চার দিনের রাশিয়া সফরে চীনের পররাষ্ট্রমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক: চীনের শীর্ষ কূটনীতিক ও পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই চার দিনের সফরে রাশিয়া পৌঁছেছেন। সোমবার থেকে শুরু হওয়া তার এ সফরের মাধ্যমে দুই দেশ পারস্পরিক রাজনৈতিক আস্থার প্রতিশ্রুতি দেবে এবং অক্টোবরে সম্ভাব্য রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের চীন সফরকে নিশ্চিত করবে বলে ধারণা করা হচ্ছে। খবর রয়টার্স, এএফপির।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পাশাপাশি ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির পররাষ্ট্রবিষয়ক অফিসের প্রধান হিসাবে দায়িত্ব পালনকারী ওয়াং ই রাশিয়া সফরকালে বার্ষিক নিরাপত্তা আলোচনার জন্য নিরাপত্তা পরিষদের সেক্রেটারি নিকোলাই পাত্রুশেভের সঙ্গে বৈঠক করবেন বলে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে। এছাড়া তিনি তৃতীয় বেল্ট অ্যান্ড রোড ফোরামে অংশগ্রহণ করতে চীনের রাজধানী বেইজিংয়ে পুতিনের সফর নিশ্চিত করবেন।

ads

আরেক বিবৃতিতে এর আগে চীন জানিয়েছিল, ‘মস্কোর নিরাপত্তা পরিষদের সেক্রেটারি নিকোলাই পাত্রুশেভের আমন্ত্রণে ওয়াং ১৮ থেকে ২১ সেপ্টেম্বর মস্কো সফর করবেন। বেইজিং-মস্কোর কৌশলগত নিরাপত্তা পরামর্শের সম্মেলনে যোগ দিতে তিনি রাশিয়া যাবেন।’

এই বিবৃতির আগে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছিল, ওয়াং পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভের সঙ্গে বৈঠক করবেন। আন্তর্জাতিক অঙ্গনে সহযোগিতা জোরদারের প্রচেষ্টার ওপর দুই শীর্ষ কূটনীতিকের মনোনিবেশ করার পরিকল্পনা রয়েছে। রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র বলেন, ‘ইউক্রেন সম্পর্কিত ইস্যু ছাড়াও এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে স্থিতিশীলতা ও নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে দুজনের মধ্যে আলোচনা হবে।’

ads

এর আগে মার্চে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং মস্কো সফরকালে পুতিনকে চীন সফরের আমন্ত্রণ জানিয়েছিলেন। পুতিন এর আগের চীনের দুটি বেল্ট অ্যান্ড রোড ফোরামে যথাক্রমে ২০১৭ ও ২০১৯ সালে অংশ নিয়েছিলেন। আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি) ইউক্রেন থেকে শত শত শিশুকে অবৈধভাবে বিতাড়িত করার কারণে তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছে। এরপর থেকে তাকে আর বিদেশ সফর করতে দেখা যায়নি।

 

ad

পাঠকের মতামত