45615

কুবিতে প্লাস্টিকের বিনিময়ে শিক্ষার্থীরা পেলেন গাছ

নিউজ ডেস্ক: প্লাস্টিকের ব্যবহার কমিয়ে পরিবেশ রক্ষায় এবং বৃক্ষ রোপনে উদ্ধুদ্ধ করতে ভিন্নধর্ম এক আয়োজন করেছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের পরিবেশবাদী সংগঠন ‘অভয়ারণ্য’। সংগঠনটির উদ্যোগে প্রথমবারের মত প্লাস্টিকের বিনিময়ে কৃষ্ণচূড়া, বকুল, কাঠবাদাম, পেয়ারা, কড়ি, লিচু, জাম ,বেলি, রঙ্গন, রাধাচূড়া, সোনালু, টগর ও কাঞ্চনসহ ১৫ প্রজাতির ফুল ও ফলজ বৃক্ষ পেয়েছেন শিক্ষার্থীরা।

মঙ্গলবার (২২ আগস্ট) বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ব্যাডমিন্টন কোর্টে এ কর্মসূচির উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈন। এসময় তিনি প্লাস্টিক জমা দেওয়া শিক্ষার্থীদের হাতে গাছ তুলে দেন।

ads

উপাচার্য বলেন, প্লাস্টিক বোতল শুধু আমাদের পরিবেশের জন্য নয় বরং প্ল্যানেটর জন্যও বিপদজনক। আমাদের ভালোভাবে বাঁচতে হলে স্থায়ী প্ল্যানেট গড়ে তোলা খুবই জরুরি। এরই অংশ হিসেবে প্লাস্টিকের বিনিময়ে গাছ বিতরণ একটি ফলপ্রসূ উদ্যোগ। তোমরা যে গাছগুলো নিচ্ছো সেগুলোর নিয়মিত যত্ন নেবে।

ads

এসময় গাছ নিতে আসা শিক্ষার্থীরা প্লাস্টিকের তৈরি বিভিন্ন দ্রব্যাদি জমা দিয়ে গাছ নেন। এমন ভিন্নধর্মী উদ্যােগের বিষয়ে জানতে চাইলে অভয়ারণ্য কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সভাপতি আবদুল্লাহ আল সিফাত বলেন, পরিবেশের জন্য প্লাস্টিক কতটা ক্ষতিকর সেটি আমরা সবাই জানি। আমরা চাই পরিবেশের শত্রু প্লাস্টিক না থাকুক, যদিও এটা শেষ করা সম্ভব নয়। তবে আমরা চাচ্ছি প্লাস্টিকের প্রতি মানুষের ঘৃণা জন্মাক। পাশাপাশি পরিবেশের বন্ধু যে গাছ সেটার প্রতি মানুষের ভালোবাসা তৈরি হোক। একটা গাছ দিয়ে যে সেটা পরিবেশের প্রতি বড় প্রভাব ফেলবে তা না। তবে যদি একটা গাছ দিয়ে গাছের প্রতি মানুষের ভালোবাসা তৈরি করতে পারি তাহলে তার দ্বারা হাজার হাজার গাছ রোপন করা সম্ভব। আমরা অভয়ারণ্য চাই, এই উদ্যোগের মাধ্যমে প্লাস্টিকের প্রতি মানুষের ঘৃণা তৈরি হোক এবং মানুষ এটা ব্যবহার না করুক। এবং পাশাপাশি মানুষ প্রচুর পরিমানে গাছ রোপন করুক এবং পরিবেশের বন্ধু গাছের যত্ন নিক।

এসময় উপ-উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ হুমায়ুন কবির, ট্রেজারার অধ্যাপক ড. মো. আসাদুজ্জামান, ছাত্র পরামর্শক ও নির্দেশনা কার্যালয়ের পরিচালক ড. মোহা. হাবিবুর রহমানসহ সংগঠনটির সদস্য ও বিভিন্ন বিভাগের প্রায় শতাধিক শিক্ষক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

ad

পাঠকের মতামত