43431

চীনে পৌঁছেছেন রাশিয়ার প্রধানমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক: চীনে পৌঁছেছেন রাশিয়ার প্রধানমন্ত্রী মিখাইল মিশুস্তিন। সোমবার (২২ মে) রাতে তিনি চীনের সাংহাইতে পৌঁছান। বিষয়টি নিশ্চিত করেছেন মস্কোর পররাষ্ট্রমন্ত্রী। খবর আল-জাজিরার।

মস্কোর পররাষ্ট্রমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী মিখাইল মিশুস্তিন চীন সফরে গেছেন। সেখানে তিনি দেশটির প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে বাণিজ্য ও অবকাঠামোগত বিষয়ে বেশ কয়েকটি চুক্তি সই হবে।

ads

তিনি বলেন, সোমবার প্রধানমন্ত্রী সাংহাইতে পৌঁছান। বিমানবন্দরে তাকে চীনে নিয়োজিত মস্কোর রাষ্ট্রদূত ইগর মরগুলভ এবং রাশিয়ায় বেইজিংয়ের শীর্ষ কূটনীতিক ঝাং হানহুই স্বাগত জানায়।

ক্রেমলিন জানিয়েছে, তিনি (প্রধানমন্ত্রী) রাশিয়ান-চীনা বিজনেস ফোরামে অংশগ্রহণ করবেন এবং সাংহাইয়ের জ্বালানি গবেষণা কেন্দ্র পরিদর্শন করবেন। এ ছাড়া তিনি সেখানে রাশিয়ার ব্যবসায়িক সংগঠনের প্রতিনিধিদের সঙ্গে কথা বলবেন।

ads

বিজনেস ফোরামে সার, স্টিল ও খনি খাতের বিভিন্ন ব্যবসায়ীদের আমন্ত্রণ জানানো হয়েছে। এমনকি সেখানে ডেপুটি প্রধানমন্ত্রী আলেকজান্ডার নোভাকও উপস্থিত থাকবেন।

সাংহাই সফর শেষে প্রধানমন্ত্রী মিশুস্তিন বেইজিংয়ে যাবেন। সেখানে তিনি চীনের প্রেসিডেন্ট জি এবং প্রধানমন্ত্রী লি কিয়াংয়ের সঙ্গে সাক্ষাৎ করবেন বলে জানিয়েছে রাশিয়ার সংবাদমাধ্যম তাস।

গত বছর রাশিয়ার জ্বালানি খাতের সবচেয়ে বড় ক্রেতা ছিল চীন। সাম্প্রতিক বছরগুলোতে চীন এবং রাশিয়ার অর্থনৈতিক সহযোগিতা এবং কূটনৈতিক যোগাযোগ বেড়েছে। ইউক্রেনে মস্কোর আক্রমনের পর থেকে তাদের কৌশলগত অংশীদারত্ব আরও ঘনিষ্ঠ হয়েছে।

যদিও ইউক্রেন-রাশিয়া যুদ্ধে চীন নিরপেক্ষ অবস্থানে রয়েছে। তবে তারা রুশদের কর্মকাণ্ডের কোনও নিন্দা জানায়নি।

ad

পাঠকের মতামত