42580

রাশিয়ার কাছে নিরাপত্তা নিশ্চয়তা চাইলো বেলারুশ

আন্তর্জাতিক ডেস্ক: আক্রমণের শিকার হলে বেলারুশকে রক্ষার জন্য রাশিয়ার কাছ থেকে নিশ্চয়তা চেয়েছেন দেশটির প্রেসিডেন্ট আলেক্সান্ডার লুকাশেঙ্কো। বেলারুশের রাষ্ট্রীয় বার্তা সংস্থা বেল্টা’র খবরে বলা হয়েছে, সোমবার রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রীর কাছে এই নিশ্চয়তা চেয়েছেন লুকাশেঙ্কো। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বিষয়টি জানা গেছে।

রাজধানী মিনস্কে রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগুর সঙ্গে এক বৈঠকে লুকাশেঙ্কো এই নিশ্চয়তা চেয়েছেন বলে উল্লেখ করেছে বেল্টা।

ads

সংবাদমাধ্যমটি উল্লেখ করেছে, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে এই বিষয়ে অতীতে আলোচনা করেছেন লুকাশেঙ্কো। তিনি বলেছেন, এমন নিরাপত্তা নিশ্চয়তা প্রয়োজনীয় এবং চূড়ান্ত করা দরকার বলে পুতিন রাজি হয়েছেন।

লুকাশেঙ্কো বলেন, পুতিনের সঙ্গে আলোচনায় সাধারণভাবে মনে হয়েছে বেলারুশে কেউ আক্রমণ করলে নিজ ভূখণ্ডের মতো বেলারুশকে রক্ষা করবে রাশিয়া। এমন ধরনের নিরাপত্তা নিশ্চয়তা আমাদের প্রয়োজন।

ads

রাশিয়ার একদল সেনা বেলারুশে মোতায়েন রয়েছে। ইউক্রেনে রুশ আক্রমণে সহযোগিতা করেছে মিনস্ক। যুদ্ধের শুরুর দিকে বেলারুশের ভূখণ্ড থেকে ইউক্রেনীয় রাজধানী কিয়েভের দিকে অগ্রসর হয়ে রুশবাহিনী।

গত বছর থেকে একাধিক সামরিক মহড়ায় অংশ নিয়েছে দেশ দুটি। একই সঙ্গে উচ্চ পর্যায়ের বৈঠকও হয়েছে একাধিক। ফলে আশঙ্কা করা হচ্ছিল, ইউক্রেনে রুশ আক্রমণে শামিল হতে পারে বেলারুশ।

অবশ্য লুকাশেঙ্কো সব সময় এমন কিছুর কথা প্রত্যাখ্যান করে আসছেন। তবে তিনি বলেছেন, যদি কোনও অনুপ্রবেশ বা বিক্ষোভ শুরু করার চেষ্টা করা হয় তাহলে বেলারুশ পাল্টা জবাব দেবে।

ad

পাঠকের মতামত