42536

বড় জয় পেল কিশিদার দল

আন্তর্জাতিক ডেস্ক: জাপানের ক্ষমতাসীন দল লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি) সপ্তাহান্তে অনুষ্ঠিত বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ স্থানীয় নির্বাচনে জয়লাভ করেছে। প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার নেতৃত্বে দলটি পরিচালিত হয়। সোমবার প্রকাশিত ফলাফলে এই বিজয় পেয়েছে দলটি। জাপান টাইমস।

রোববার স্থানীয় নির্বাচনগুলো অনুষ্ঠিত হয়। দেশটিতে প্রতি চার বছর পরপর হয় এ নির্বাচন। ভোটাররা ৯টি জেলার গভর্নর ও ৪১ জন স্থানীয় অ্যাসেম্বলি সদস্য এবং ছয়টি প্রধান শহরের মেয়র ও ১৭টি অ্যাসেম্বলি সদস্য পদে ভোট দেয়। ফলাফলে দেখা গছে, উত্তর হোক্কাইডো জেলা গভর্নর নাওমিচি সুজুকি তার আসনটি ধরে রাখতে সক্ষম হয়েছেন।

ads

তিনি এলডিপির প্রার্থী ছিলেন। দক্ষিণ জাপানের ওইটা জেলায় এলডিপি সমর্থিত কিচিরো সাতো জাপানের বিরোধী সাংবিধানিক ডেমোক্রেটিক পার্টির কিয়োশি আদাচিকে পরাজিত করেছেন। দুই প্রার্থীর মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হয়েছে। কানাগাওয়া জেলা টোকিওর দক্ষিণে অবস্থিত। জেলাটি দেশের দ্বিতীয় সর্বাধিক জনবহুল। ক্ষমতাসীন জোট সমর্থিত ইউজি কুরোইওয়া টানা দ্বিতীয় মেয়াদে এখানে জয়লাভ করেছেন। তবে পশ্চিম ওসাকা জেলায় এলডিপির প্রার্থী জাপান ইনোভেশন পার্টির হিরোফুমি ইয়োশিমুরার কাছে হেরে গেছে। দলটি একটি স্থানীয় রাজনৈতিক দল।

২০১৫ সালে জাতীয় রাজনীতিতে দলটি হঠাৎ চমক দেখিয়েছিল। ইনোভেশন পার্টি বর্তমানে পার্লামেন্টে চতুর্থ বৃহত্তম। নারা জেলায় এলডিপির প্রার্থী শো হিরাকি সাবেক সিটি মেয়র মাকোতো ইয়ামাশিতার কাছে পরাজিত হয়েছেন। হিরাকি ইনোভেশন পার্টি থেকে নির্বাচন করেন। এই এলাকায় দলটির শক্তিশালী অবস্থান রয়েছে। পার্লামেন্টে পাঁচটি শূন্য আসনে উপনির্বাচনের পাশাপাশি জাপানের অন্যান্য পৌরসভার মেয়র ও স্থানীয় অ্যাসেম্বলি সদস্যদের নির্বাচন করতে আগামী ২৩ এপ্রিল আরেক দফা ভোট হবে। এই স্থানীয় নির্বাচনের প্রভাব ক্ষমতাসীন দলের জন্য খুবই গুরুত্বপূর্ণ। ভোটের ফল সরকারের জন্য সমর্থনের ব্যারোমিটার হিসাবে কাজ করে।

ads

বিশ্লেষকরা মনে করেন, প্রধানমন্ত্রী হিসাবে কিশিদার কূটনৈতিক তৎপরতার ফলস্বরূপ সাম্প্রতিক নির্বাচনে জয় পেয়েছে এলডিপি। বর্তমানে কিশিদার মন্ত্রিসভায় তার সমর্থন বেড়েছে।

ad

পাঠকের মতামত