42120

জেলা লিগ্যাল এইড অফিসের মাধ্যমে বিচার ব্যবস্থাপনার প্রতি মানুষের আস্থা ও নির্ভরতা বাড়ছে : জেলা ও দায়রা জজ

নিউজ ডেস্ক: কুমিল্লা জেলার সিনিয়র জেলা ও দায়রা জজ এবং জেলা লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান মোঃ হেলাল উদ্দিন বলেছেন, জেলা লিগ্যাল এইড অফিসের মাধ্যমে জনগণের দোরগোড়ায় আইনি সেবা প্রদানের সরকারি ব্যবস্থা নিঃসন্দেহে প্রশংসার দাবি রাখছে। কেননা এই সংস্থাটি অসহায় বিচার প্রার্থীদের বিচার ব্যবস্থায় প্রবেশের অধিকার নিশ্চিত করতে সরকারি আইন সহায়তা কার্যক্রম কাজ করে যাচ্ছে।

তিনি বলেন, জেলা লিগ্যাল এইড অফিসের মাধ্যমে আদালতের সঙ্গে বিচারপ্রার্থীর যে সেতুবন্ধন গড়ে তুলছে তাতে করে আদালত তথা বিচার ব্যবস্থাপনার প্রতি মানুষের আস্থা ও নির্ভরতা বাড়ছে। তাই মানুষের এই আস্থা ও নির্ভরতা টিকিয়ে রাখতে হলে আদালত অঙ্গনে স্থাপিত জেলা লিগ্যাল এইড অফিসের জনমুখী ও কল্যাণমূলক প্রয়াসকে বাস্তবায়ন করার জন্য সর্বোচ্চ প্রচারণার মাধ্যমে এর সুফল সম্পর্কে সাধারণ মানুষকে জানাতে হবে এবং সাধারণ মানুষের কাছে সরকারি আইনি সেবা পৌঁছে দিতে হবে।

ads

সিনিয়র জেলা ও দায়রা জজ আরও বলেন, বিনা খরচে সরকারি আইনি সেবার বিষয়টির ব্যাপারে মানুষের সচেতনতা বৃদ্ধির জন্য প্রতিবছর ২৮ এপ্রিল সারা দেশে জাতীয় লিগ্যাল এইড দিবস পালন করা হয়ে থাকে। জাতীয় লিগ্যাল এইড দিবসে জাতীয় ও জেলা, উপজেলা এবং ইউনিয়ন পর্যায়ে লিগ্যাল এইড কার্যক্রম সম্পর্কে প্রচার-প্রচারণা চালানো হয়। সরকারি ও বেসরকারি অংশীজন ও সুবিধাভোগীদের সম্মিলিত অংশগ্রহণে এই দিবস পালনের মাধ্যমে সরকারের এই কল্যাণমূলক সেবা সম্পর্কে মানুষকে অবহিত করা হয়ে থাকে এবং এ সম্পর্কে সর্বসাধারণের সচেতনতা বৃদ্ধি করা হয়ে থাকে। তবে আমি মনে করি এ বিষয়ে আরও জনসচেতনতা বৃদ্ধির আবশ্যকতা আছে। তাই জাতীয় আইনগত সহায়তা দিবস আড়ম্বরভাবে উদযাপনের জন্য জেলা লিগ্যাল এইড কমিটির সকল সদস্যসহ জেলার প্রতিটি সরকারি দপ্তরসমূহ, এনজিও, বিজ্ঞ প্যানেল আইনজীবীগণসহ সংশ্লিষ্ট সবাইকে অগ্রগণ্য ভূমিকা রাখতে হবে।

বুধবার (২৯ মার্চ) কুমিল্লা জেলা লিগ্যাল এইড কমিটির ৯৩ তম মাসিক সভায় সভাপতির বক্তব্যে কুমিল্লা জেলার সিনিয়র জেলা ও দায়রা জজ এবং জেলা লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান মোঃ হেলাল উদ্দিন এসব কথা বলেন।

ads

সভায় অন্যান্যদের মধ্যে নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-৩ এর বিচারক জেলা জজ) মোহাম্মদ মোয়াজ্জেম হোসেন, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-১ এর বিচারক (জেলা জজ) মোহাম্মদ আব্দুল্লাহ আল মামুন, চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট সোহেল রানা, অতিরিক্ত জেলা জজ আফরোজা শিউলি, অতিরিক্ত জেলা জজ নাসরিন জাহান, অতিরিক্ত জেলা জজ জাহাঙ্গীর হোসেন, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোঃ মোশারেফ হোসেন, অতিরিক্ত পুলিশ সুপার রাজন কুমার দাস সহ কমিটির অন্যান্য সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন। অনুষ্ঠান সঞ্চালনা ও আয়োজনের দায়িত্বে ছিলেন জেলা লিগ্যাল এইড অফিসার ও জেলা লিগ্যাল এইড কমিটির সদস্য সচিব এফ এম শেফায়েত ছালাম।

ad

পাঠকের মতামত