41867

ক্ষেপণাস্ত্র দিয়ে আইসিসিকে উড়িয়ে দেওয়ার হুঙ্কার সাবেক রুশ প্রেসিডেন্টের

আন্তর্জাতিক ডেস্ক: প্রেসিডেন্ট পুতিনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করায় ক্ষেপণাস্ত্র ছোড়া নিয়ে রাশিয়ার সাবেক প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ যা বলেছেন সেটাকে ‘হুমকি’ মনে করছে আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি)। এ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে সংস্থাটি। খবর রয়টার্সের।

মেদভেদেভ বলেছেন- ‘উত্তর সাগরে থাকা রাশিয়ান জাহাজ থেকে হেগের আদালত ভবনে একটি হাইপারসনিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করার কল্পনা করাই যায়।’

ads

মেদভেদেভের এমন হুঙ্কারের পর উদ্বেগ প্রকাশ করে বুধবার একটি বিবৃতি দিয়েছে আইসিসি। সংস্থাটি জানিয়েছে, তারা এসব ‘হুমকিতে চিন্তিত’।

বিবৃতিতে বলা হয়েছে- ‘আইনের অধীনে নিষিদ্ধ কাজগুলোর জবাবদিহি নিশ্চিত করতে আন্তর্জাতিক প্রচেষ্টাকে বাধা দেওয়ার এ প্রচেষ্টাগুলোর জন্য আমরা অত্যন্ত ব্যথিত।’

ads

এতে আরও বলা হয়, আন্তর্জাতিক অপরাধ আদালতে গুরুতর আন্তর্জাতিক অপরাধের বিচার হয়ে থাকে। এটি শেষ অবলম্বনের একটি প্রতিষ্ঠান হিসেবে পরিচিত। আমরা সব রাষ্ট্রকে তাদের বিচার বিভাগীয় স্বাধীনতাকে সম্মান করার আহ্বান জানাই।

এর আগে গত শুক্রবার ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগে গ্রেফতারি পরোয়ানা জারি করে আন্তর্জাতিক আদালত (আইসিসি)। কিন্তু রাশিয়া এ পরোয়ানাকে মূল্যহীন হিসেবে অভিহিত করে।

গ্রেফতারি পরোয়ানা জারির বিষয়ে আইসিসি জানায়, ২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে অভিযান শুরুর পর পুতিন যুদ্ধের আন্তর্জাতিক নীতি লঙ্ঘন করেছেন। ইউক্রেনের শিশুদের জোরপূর্বক রাশিয়ায় নিয়েছেন।

তাছাড়া হেগভিত্তিক আদালত এক বিবৃতিতে জানান, ইউক্রেনের এলাকা থেকে পুতিন রাশিয়ায় শিশুদের বেআইনিভাবে স্থানান্তর করেছেন।

ad

পাঠকের মতামত