41096

ফ্রান্সে যথাযোগ্য মর্যাদায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

আন্তর্জাতিক ডেস্ক: ফ্রান্সে যথাযোগ্য মর্যাদায় পালিত হলো মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। একুশ উদযাপন পরিষদের উদ্যোগে নানা আয়োজনের মধ্য দিয়ে প্যারিসের প্লাস দু লা বাতাই স্টেলিংগার্ডের জুরিস পার্কে দিবসটি পালিত হয়।

বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও সাংবাদিক সংগঠনের পক্ষ থেকে অস্থায়ী শহীদ বেদীতে ফুল দিয়ে স্মরণ করা হয় ভাষাশহীদদের।

ads

ভাষা আন্দোলনে শহীদদের স্মরণ করে অনুষ্ঠানে বক্তব্য রাখেন একুশ উদযাপন পরিষদের আহ্বায়ক সুব্রত ভট্টাচার্য শুভ, সদস্য সচিব এমদাদুল হক স্বপন, বাংলাদেশ দূতাবাসের পলিটিক্যাল মিনিস্টার এহসানুল হক।

এছাড়াও এতে উপস্থিত ছিলেন ফ্রান্সের বাংলাদেশ দূতাবাসের প্রতিরক্ষা উপদেষ্টা ব্রিগেডিয়ার জেনারেল মিজানুর রহমান, ফ্রান্স আওয়ামী লীগের সভাপতি এম এ কাশেম, সাধারণ সম্পাদক দিলওয়ার হোসেন কয়েস, একুশ উদযাপন পরিষদের সাবেক আহ্বায়ক টি এম রেজা, শরিফ আল মমিন প্রমুখ।

ads

শহীদ বেদীতে যেসব সংগঠন পুষ্পস্তবক অর্পণ করে তার মধ্যে উল্লেখযোগ্য হলো- বাংলাদেশ দূতাবাস ফ্রান্স, মেরি দশ-এর ডেপুটি মেয়র, ফ্রান্স আওয়ামী লীগ, একুশে উদযাপন পরিষদ ফ্রান্স, অল ইউরোপিয়ান বাংলাদেশ অ্যাসোসিয়েশন আয়েবা, ফ্রান্স-বাংলাদেশ ইকোনমিক চেম্বার, ঢাকা বিভাগ অ্যাসোসিয়েশন, সিলেট বিভাগ সমাজকল্যাণ সমিতি, বরিশাল ডিভিশন অ্যাসোসিয়েশন, বাংলাদেশ ইয়ুথ ক্লাব, স্বরলিপি শিল্পী গোষ্ঠী ফ্রান্স, ইপিএস বাংলা, প্যারিস বাংলা প্রেসক্লাব, ফ্রান্স বাংলা প্রেসক্লাব, উত্তরবঙ্গ সমিতি, অল ইউরোপিয়ান প্রেস ক্লাব, বাংলাদেশ ইয়ুথ ক্লাব, শাহজালাল স্পোর্টিং ক্লাব, বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ, দুর্গা বাড়ি পূজা উদযাপন পরিষদ, বাংলাদেশ সার্বজনীন পূজা উদযাপন পরিষদ, মুক্তিযোদ্ধা সংহতি পরিষদ, গোলাপগঞ্জ হেলপিং ফাউন্ডেশন ও ফ্রান্স যুবলীগ।

ad

পাঠকের মতামত