40077

ব্রিটেনের রাজা চার্লসের সঙ্গে মোদির ফোনালাপ

আন্তর্জাতিক ডেস্ক: ব্রিটেনের রাজা তৃতীয় চার্লসকে টেলিফোনে শুভেচ্ছা জানিয়ে জলবায়ু ও পরিবেশ নিয়ে কথা বলেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। চার্লস ব্রিটেনের রাজা হওয়ার পর এই প্রথম তার সঙ্গে কথা বললেন মোদি। খবর দ্য হিন্দুর।

মঙ্গলবার (৩ জানুয়ারি) দুই রাষ্ট্রনেতার মধ্যে উভয় দেশের বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয় বলে জানিয়েছে সংবাদ সংস্থা এএনআই। এরমধ্যে ছিল জলবায়ু পরিবর্তন, জীববৈচিত্র্য সংরক্ষণ, বিকল্প শক্তির ক্ষেত্রে অর্থ জোগানের অভিনব পন্থা ইত্যাদি।

ads

প্রধানমন্ত্রী মোদি পারস্পরিক স্বার্থের বিষয়গুলোতে রাজা চার্লসের আগ্রহ এবং সমর্থনের প্রশংসা করেন। পরে এক টুইট বার্তায় ভারতের প্রধানমন্ত্রী বলেন, ‘পরিবেশ রক্ষা, জলবায়ু পরিবর্তন মোকাবিলা এবং কমনওয়েলসহ পারস্পরিক স্বার্থের বিভিন্ন বিষয়ে রাজা তৃতীয় চার্লসের সঙ্গে কথা বলতে পেরে আমি আনন্দিত। এছাড়াও ভারতের জি-২০ সভাপতিত্বের অগ্রাধিকার এবং মিশন লাইফের সম্ভাবনা নিয়েও আলোচনা হয়েছে।’

ভারতের প্রধানমন্ত্রী জানিয়েছেন, বিষয়গুলো নিয়ে ব্রিটেনের রাজা বরাবরই আগ্রহী ছিলেন এবং বিষয়গুলোতে তার সমর্থন পাওয়া। এরজন্য রাজার প্রতি কৃতজ্ঞতাও প্রকাশ করেন মোদি। রাজা তৃতীয় চার্লসকে মোদি জি-২০ সভাপতিত্বের জন্য ভারতের অগ্রাধিকার সম্পর্কেও অবহিত করেছেন। মিশন লাইফের প্রাসঙ্গিকতাও ব্যাখ্যা করেন মোদি। এই উদ্যোগের মাধ্যমে ভারত পরিবেশগতভাবে স্থিতিশীল জীবনধারার প্রচার করতে চায়।

ads

ভারতের প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে জানানো হয়েছে, দুই রাষ্ট্রনেতা কমনওয়েলথ অব নেশনসের ভবিষ্যৎ এবং কীভাবে এই সংস্থার কার্যকারিতা আরও জোরদার করা যায় সেই বিষয়ে মতবিনিময় করেছেন।

দুই নেতা জানিয়েছেন, দুই দেশের মধ্যে একটি জীবন্ত সেতুবন্ধনের কাজ করছে ব্রিটেনের ভারতীয় সম্প্রদায়। পাশাপাশি দ্বিপাক্ষিক সম্পর্ককে সমৃদ্ধ করার ক্ষেত্রেও তাদের ভূমিকার প্রশংসা করেছেন রাজা চার্লস এবং প্রধানমন্ত্রী মোদি। গত বছরের ৮ সেপ্টেম্বর ৯৬ বছর বয়সে মারা যান রানি দ্বিতীয় এলিজাবেথ। তার মৃত্যুর পর বড় ছেলে ৭৩ বছর বয়সি চার্লস স্বয়ংক্রিয়ভাবে নতুন রাজা হয়েছেন।

ad

পাঠকের মতামত