39122

জুয়েলার্স এসোসিয়েশন কুমিল্লার সম্মেলন ও মতবিনিময় সভা

নিউজ ডেস্কঃ বাংলাদেশ জুয়েলার্স এসোসিয়েশন কুমিল্লা জেলা আয়োজিত সম্মেলন ও মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (১৮ নভেম্বর) সকাল ১১টায় কুমিল্লা ক্লাবের কনফারেন্স হল রুমে সভাটি অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথি ছিলেন বাজুস স্ট্যান্ডিং কমিটি অন ডিস্ট্রিক মনিটরিং সহ-সভাপতি ও ভাইস চেয়ারম্যান আনোয়ার হোসেন।

ads

বাংলাদেশ জুয়েলার্স এসোসিয়েশন কুমিল্লা জেলা সভাপতি আলহাজ্ব শাহ মোঃ আলমগীর খানের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাজুস স্ট্যান্ডিং কমিটি অন ডিস্ট্রিক মনিটরিং সহ- সম্পাদক ও সদস্য সচিব জয়নাল আবেদীন খোকন, বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশনের কার্যনির্বাহী সদস্য উত্তম ঘোষ, বাজুস স্ট্যান্ডিং কমিটি অন ডিস্ট্রিক মনিটরিং সদস্য প্রণব সাহা।

প্রধান অতিথি আনোয়ার হোসেন বলেন, ধ্বসে পরা স্বর্ণ ব্যবসার ঐতিহ্যকে সাবেক অবস্থায় ফিরিয়ে আনার জন্য শিল্প পরিবারের সন্তান বসুন্ধরা গ্রুপের এমডি জুয়েলারী সেক্টরের সভাপতি সায়েম সোবহান আনভীর প্রাণপণ চেষ্টা করে যাচ্ছেন। স্বাধীনতার পর এই জুয়েলারী শিল্পের জন্য নীতিমালা না থাকার কারণে এবং সরকারের পৃষ্ঠপোষকতা না পাওয়ার কারণে এই শিল্পটি ধ্বংসের দাঁড়প্রান্তে চলে গিয়েছিল। এখান থেকে উত্তোরণের জন্য মাননীয় প্রধানমন্ত্রী একটি নীতিমালা দিয়েছেন। সেই নীতিমালাটি বাস্তবায়ন করার জন্য আমাদেরকে যুগোপযোগী সিদ্ধান্ত নিতে হচ্ছে। আর সিদ্ধান্ত নিতে হবে বলেই বর্তমান প্রেসিডেন্ট ঘোষনা করেছেন এই শিল্পের হারানো ঐতিহ্য ফিরিয়ে আনতে হলে, বিশ্বের সাথে তাল মিলিয়ে চলতে হলে আমাদেরকে আর বিদেশ থেকে পণ্য আমদানী নয়। বাংলাদেশী শিল্প-ইন্ডাস্ট্রি গড়ে তুলে বেকার স্বর্ণ শিল্পীদের আবার এই শিল্পে ফিরিয়ে এনে নতুন কর্মযজ্ঞ শুরু করে এই দেশে স্বর্ণালংকার তৈরী করে দেশের অভ্যন্তরিণ চাহিদা পূরণ করে বাইরের দেশে স্বর্ণালংকার রপ্তানী করতে হবে।

ads
ad

পাঠকের মতামত