38331

বাংলাদেশের আহ্বানে সাড়া দিয়েছে কানাডা

নিউজ ডেস্কঃ চলমান রাশিয়া এবং ইউক্রেইন যুদ্ধের প্রেক্ষাপটে বৈশ্বিক মন্দা মোকাবিলায় কানাডা বাংলাদেশের সঙ্গে নিবিড়ভাবে কাজ করছে। বাংলাদেশকে পর্যাপ্ত সার, কীটনাশক, ডাল এবং তেলের জোগান দেওয়ার সরকারি আহ্বানে কানাডা আন্তরিকভাবে সাড়া দিয়েছে। এসব কথা বলেছেন ঢাকায় নিযুক্ত কানাডার হাইকমিশনার লিলি নিকলস। গতকাল দুপুরে বেক্সিমকো ইন্ডাস্ট্রিয়াল পার্কে অবস্থিত বিশ্বের সবচেয়ে বৃহৎ এবং সর্বাধুনিক ওয়াশিং প্লান্ট পরিদর্শনে গিয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপ করে এ কথা বলেন তিনি।

লিলি নিকলস বলেন, বাংলাদেশের সঙ্গে বাণিজ্য ও বিনিয়োগ সম্পর্ককে আরও জোরদার করতে কাজ করছে কানাডা। বাংলাদেশের সঙ্গে তিন বিলিয়ন ডলারের বাণিজ্যকে আরও এগিয়ে নিতে চায় কানাডা। এ জন্য ব্যবসায়িক পরিবেশ, দক্ষতা ও সক্ষমতা বৃদ্ধির বিষয়ে সহযোগিতা করছে কানাডা। পাশাপাশি কোটা এবং শুল্কমুক্ত সুবিধাও অব্যাহত রেখেছে বাংলাদেশের জন্য।

ads

বাংলাদেশের পরিবেশবান্ধব অত্যাধুনিক তৈরি পোশাক কারখানা এ খাতের রপ্তানি প্রবৃদ্ধির মাত্রাকে আরও বাড়িয়ে দিচ্ছে উল্লেখ করে হাইকমিশনার বলেন, বেক্সিমকোর ওয়াশিং ফ্যাক্টরিতে লেজারের ব্যবহার সত্যিই প্রশংসনীয়।

হাইকমিশনার লিলি নিকলসের নেতৃত্বে হাইকমিশনের প্রতিনিধিদল বেক্সিমকো ওয়াশিং প্ল্যান্ট ছাড়াও টেক্সটাইল স্পিনিং গার্মেন্টস ও সিরামিক কারখানা পরিদর্শন করে এবং উৎপাদনের পরিবেশ দেখে উচ্ছ্বসিত প্রশংসা করেন। এ সময় তাদের সঙ্গে উপস্থিত ছিলেন বেক্সিমকো গ্রুপের প্রধান নির্বাহী কর্মকর্তা ও গ্রুপ ডাইরেক্টর সৈয়দ নাভিদ হোসেন, প্রশাসনিক প্রধান আলাউদ্দিন মাহমুদ।

ads
ad

পাঠকের মতামত