37749

কুমিল্লায় শচীন দেব বর্মনের ১১৬তম জন্ম বার্ষিকী পালিত

নিউজ ডেস্কঃ কুমিল্লায় বিশ্ববরণ্য সঙ্গীতজ্ঞ শচীন দেববর্মনের ১১৬তম জন্মবার্ষিকী পালিত হয়েছে। শনিবার (১লা অক্টোবর) সকাল ১০টায় কুমিল্লা নগরীর চর্থা এলাকায় শচীন দেববর্মনের বাড়িতে জেলা প্রশাসনসহ বিভিন্ন সংগঠন তার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেছে। আগামী ২৯-৩১ অক্টোবর শচীন দেববর্মনের বাড়িতে তিনদিন ব্যাপী শচীন মেলা করার প্রস্তুতি চলছে।

ads

ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করেন কুমিল্লা জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান, পুলিশ সুপার আবদুল মান্নান বিপিএম (বার), অতিরিক্ত জেলা প্রশাসক শাহাদাত হোসেন, অতিরিক্ত জেলা প্রশাসক শিক্ষা ও আইসিটি নাজমা আশরাফী, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট শিউলি রহমান তিন্নি, অতিরিক্ত জেলা পুলিশ সুপার এম. তানভীর আহম্মেদ, জেলা আইনজীবী সমিতির সাবেক সাধারণ সম্পাদক এড. মাহাবুবুর রহমান, প্যানেল মেয়র হাবিবুর আল আমিন সাদী, জেলা কালচারাল অফিসার আয়াজ মাবুদ, জেলা কালচারাল কমপ্লেক্সের সাধারণ সম্পাদক ফরিদ আহমেদ, সংলাপের শাহাজাহান চৌধুরী, সাংবাদিক মোতাহের হোসেন মাহাবুব, জেলা শিল্পকলা একাডেমি, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, প্রত্নতত্ত্ব অধিদপ্তর, কুমিল্লা সরকারি কলেজ, ভাষা সৈনিক অজিত গুহ কলেজ, কালচারাল কমপ্লেক্স, কবি নজরুল ইনস্টিটিউট কেন্দ্র, জনান্তিক নাট্যসম্প্রদায়, সম্মিলিত সাংস্কৃতিক জোট, সংলাপ কুমিল্লা, যাত্রী সাহিত্য সাংস্কৃতিক সংগঠন, কুমিল্লা কলেজ থিয়েটার, প্রমুখ।

ads

উল্লেখ্য শচীন দেব বর্মণের জন্ম ১৯০৬ সালের ১ অক্টোবর তৎকালীন ব্রিটিশ ভারতের কুমিল্লায়। তিনি ত্রিপুরার চন্দ্রবংশীয় রাজ পরিবারের সন্তান। ১৯২০ সালে কুমিল্লা জিলা স্কুল থেকে থেকে ম্যাট্রিক পাস করে ভিক্টোরিয়া কলেজে ভর্তি হন। এরপর ১৯২২ সালে ঐ কলেজ থেকে আইএ পাস করেন।

পরবর্তীতে ১৯২৫ সালে কোলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বি.এ. পাশ করেন। গানের আঙিনায় সবাই তাকে ‘শচীন কর্তা’ বলে ডাকেন সম্মান করে। তার হাত ধরে যেমন এসেছে অসংখ্য কালজয়ী গান তেমনি তিনি গড়ে তুলেছেন এই উপমহাদেশের অনেক বিখ্যাত গায়ক, গীতিকার, সুরকার ও সংগীত পরিচালককে। ১৯৭৫ সালের ৩১ অক্টোবর মুম্বাইয়ে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন সংগীত ভুবনের এই কিংবদন্তি।

ad

পাঠকের মতামত