35469

সাংবাদিক শিরীনের খুনীদের চিহ্নিত করবে যুক্তরাষ্ট্র: বাইডেন

আন্তর্জাতিক ডেস্কঃ আল-জাজিরার সাংবাদিক শিরীন আবু আকলেহ হত্যায় জড়িতদের চিহ্নিত করে তাদের অভিযুক্ত করতে কাজ করবে যুক্তরাষ্ট্র। এখন পর্যন্ত সবগুলো তদন্তেই ইসরাইলি বাহিনীর দিকে আঙ্গুল তোলা হয়েছে। গত ১১ মে ফিলিস্তিনের জেনিন শহরে ইসরাইলি অভিযানের খবর সংগ্রহ করতে গিয়ে মাথায় গুলিবিদ্ধ হয়ে মারা যান শিরীন। এরপর থেকেই তার মৃত্যুর জন্য ইসরাইলকে দায়ী করে আসছে আল-জাজিরা ও ফিলিস্তিনি কর্তৃপক্ষ।

এ নিয়ে জো বাইডেন শুক্রবার বলেন, শিরীনের মৃত্যুর জন্য দায়ীদের অভিযুক্ত করতে সর্বোচ্চ চেষ্টা করবে যুক্তরাষ্ট্র। একইসঙ্গে ফিলিস্তিনসহ বিশ্বের সর্বত্র গণমাধ্যমের স্বাধীনতা নিশ্চিতেও কাজ করবে তারা।

ads

এর আগে বেথেলহেমে ফিলিস্তিনি কর্তৃপক্ষের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গে বৈঠক করেন বাইডেন। বৈঠক শেষে একটি যৌথ সংবাদ সম্মেলন করেন তারা। সেখানেই যুক্তরাষ্ট্রের এই প্রতিশ্রুতির কথা তুলে ধরেন বাইডেন। যদিও এতে ইসরাইলকে দায়ী করে কিছু বলেননি বাইডেন। তিনি বলেন, শিরীন একজন মার্কিন নাগরিক ছিলেন।

ফিলিস্তিনি হিসেবেও গর্বিত ছিলেন তিনি। আমি আশা করি, তার পথ ধরে অনেক তরুণ সাংবাদিকতাতে পেশা হিসেবে বেছে নেবে এবং সত্য উদঘাটনে কাজ করবে।

ads
ad

পাঠকের মতামত