34967

জার্মানিতে মোদী, সন্ধ্যায় ভাষণ, জি-৭ বৈঠকের দিকে তাকিয়ে ভারত

আন্তর্জাতিক ডেস্কঃ জি-৭ বৈঠকে যোগ দিতে দু’দিনের জার্মানি সফরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। রবিবার তাঁকে স্বাগত জানান প্রবাসীরা। মঙ্গলে আরব যাত্রা মোদীর।

জি-৭ বৈঠকে যোগ দিতে রবিবার সকালে জার্মানি পৌঁছলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। জার্মানির মিউনিখে নামতেই ব্যভারিয়ান ব্যান্ড-সহকারে তাঁকে অভ্যর্থনা জানানো হয়। এই বৈঠকে দু’টি অধিবেশনে অংশ নেওয়ার কথা মোদীর। রবিবার সন্ধ্যা সাড়ে ৬টা নাগাদ বক্তৃতা দিতে পারেন মোদী।

ads

জলবায়ু, খাদ্য নিরাপত্তা, স্বাস্থ্য, লিঙ্গসাম্য এবং গণতন্ত্র-সহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনার জন্য প্রতি বছর জি-৭ গোষ্ঠীভুক্ত দেশগুলির মধ্যে বৈঠক হয়। ভারত এই গোষ্ঠীর দেশ নয়। অন্য কয়েক বছরের মতো, এ বছরও পর্যবেক্ষক বা আমন্ত্রিত সদস্য হিসাবে অংশ নিয়েছে ভারত। এ বছর প্রধানমন্ত্রী মোদীকে আমন্ত্রণ জানিয়েছেন জার্মান চ্যান্সেলর ওলাফ শোলৎজ।

এ বারের বৈঠকের জন্য জার্মানিতে দু’দিন কাটাবেন প্রধানমন্ত্রী মোদী। প্রধানমন্ত্রীর অফিস থেকে টুইট করে জানানো হয়, রবিবার মিউনিখ বিমানবন্দর থেকে বেরোতেই মোদীকে স্বাগত জানান প্রবাসী ভারতীয়রা। তাঁকে দেখার জন্য রাস্তার ধারে প্রচুর মানুষ ভিড় করে থাকেন। এই বৈঠকে জি-৭ গোষ্ঠীভুক্ত দেশগুলির রাষ্ট্র নেতাদের সঙ্গে মোদীর দ্বিপাক্ষিক বৈঠক করারও কথা রয়েছে। অন্য দিকে, মঙ্গলবার জার্মানি থেকে ইউনাইটেড আরব আমিরশাহিতে যাওয়ার কথা ভারতের প্রধানমন্ত্রীর।

ads

প্রসঙ্গত, জি-৭ গোষ্ঠীভুক্ত দেশে রয়েছে আমেরিকা, ইতালি, জাপান, জার্মানি, কানাডা, ফ্রান্স, ব্রিটেন এবং ইউরোপীয় ইউনিয়ন।
সূত্রঃ আনন্দ বাজার

ad

পাঠকের মতামত