34745

ভারত, ইসরায়েল এবং সংযুক্ত আরব আমিরাতকে নিয়ে যুক্তরাষ্ট্রের নতুন জোট

আন্তর্জাতিক ডেস্কঃ বিশ্বব্যাপী আমেরিকান জোটকে পুনরায় শক্তিশালী করতে ভারত, ইসরায়েল এবং সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে আইটুইউটু নামের নতুন জোট গঠন হচ্ছে। আগামী মাসে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, ইসরায়েলের প্রধানমন্ত্রী নেফতালি বেনেট এবং সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রপতি মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান আইটুইউটু জোটের প্রথম ভার্চুয়াল সম্মেলনে যোগ দেবেন বলে জানিয়েছে হোয়াইট হাউস।

হোয়াইট হাউস জানিয়েছে, বিশ্বব্যাপী আমেরিকান জোটকে পুনরুজ্জীবিত এবং শক্তিশালী করতে নতুন এই জোটটি হবে বাইডেন প্রশাসনের প্রচেষ্টার অংশ।

ads

মঙ্গলবার মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র নেড প্রাইস বলেন, জোটের অন্তর্ভুক্ত চার দেশের শীর্ষ নেতারা খাদ্য নিরাপত্তা সংকট নিয়ে আলোচনার জন্য আগামী মাসে আইটুইউটু গ্রুপের প্রথম ভার্চুয়াল শীর্ষ সম্মেলনে যোগ দেবেন। ১৩ থেকে ১৬ জুলাই মধ্যপ্রাচ্য অঞ্চলে বাইডেনের সফরকালে চারটি দেশের ভার্চুয়াল শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হবে।

নেড প্রাইস আরো বলেন, এই দেশগুলির প্রতিটিই প্রযুক্তির কেন্দ্র। ভারত একটি বিশাল ভোক্তা বাজার। দেশটি উচ্চ-প্রযুক্তি এবং উচ্চ-চাহিদাসম্পন্ন পণ্যগুলির বিশাল উৎপাদক। সুতরাং এমন অনেকগুলি ক্ষেত্র রয়েছে যেখানে এই দেশগুলি একসঙ্গে কাজ করতে পারে। সেটা হোক প্রযুক্তি, বাণিজ্য, জলবায়ু, কোভিড-১৯ কিংবা নিরাপত্তা।

ads

ইসরায়েল-আমিরাতের সম্পর্ক নিয়ে নেড প্রাইস বলেন, আমাদের স্বার্থে দেশ দুটির মধ্যে অর্থ ও বাণিজ্যের সম্পর্ক আরো গভীর করতে চাই। সাম্প্রতিক সময়ে দেশ দুটি নিজেদের মধ্যে অর্থনৈতিক ক্ষেত্রসহ অন্যান্য বিষয়েও সম্পর্ক আরো গভীর করেছে।

বাইডেন মধ্য প্রাচ্যে সফরকালে প্রথমে ইসরায়ে যাবেন। রাষ্ট্রপতি হিসেবে এটি মধ্যপ্রাচ্যে তার প্রথম সফর। এসময় তিনি ইসরাইলের পাশাপাশি পশ্চিম তীর এবং সৌদি আরবেও সফর করবেন।

বাইডেনের এই সফরটি ইসরায়েল, জর্ডান এবং মিশরের মধ্যে সম্পর্ক গভীর করার মাধ্যমে সংযুক্ত আরব আমিরাত, মরক্কো এবং বাহরাইনের সঙ্গে আব্রাহাম চুক্তির মাধ্যমে উভয় অঞ্চলে ইসরায়েলের ক্রমবর্ধমান একীকরণের দিকেও মনোনিবেশ করবে।

ad

পাঠকের মতামত