34679

৪২০ হজযাত্রী নিয়ে ঢাকা ছেড়েছে সৌদি এয়ারলাইন ফ্লাইনাস

নিউজ ডেস্কঃ ৪২০ জন হজযাত্রী নিয়ে ঢাকা ছেড়েছে সৌদি এয়ারলাইন ফ্লাইনাস। বাংলাদেশ থেকে এবারই প্রথম হজ যাত্রী পরিবহন করছে এই এয়ারলাইনটি।

শুক্রবার (১০ জুন) দুপুর ৩টায় হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে এক্সওয়াই ৫০২৪ ফ্লাইটি সৌদি আরবের উদ্দেশ্যে হজ যাত্রীদের নিয়ে রওনা হয়।

ads

ফ্লাইনাসের উদ্বোধনী ফ্লাইটে হজ যাত্রীদের বিদায় জানান বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী ও ঢাকায় নিযুক্ত সৌদি আরবের রাষ্ট্রদূত ঈসা বিন ইউসুফ আল দুহাইলান।

এর আগে যাত্রীদের সঙ্গে কুশল বিনিময় এবং শুভেচ্ছা উপহার বিতরণ করেন বিমান প্রতিমন্ত্রী ও সৌদি আরবের রাষ্ট্রদূত।

ads

এ সময় অন্যদের মধ্যে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের নির্বাহী পরিচালক গ্রুপ ক্যাপ্টেন মোহাম্মদ কামরুল ইসলাম, হজ এজেন্সিজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (হাব) সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিম প্রমুখ উপস্থিত ছিলেন।

ফ্লাইনাস জানিয়েছে, বাংলাদেশ থেকে হজ যাত্রী পরিবহনে ৪৪৩ আসন বিশিষ্টি এয়ারবাস এ৩৩০ নিও উড়োজাহাজ ব্যবহার করা হবে। হজযাত্রীদের সুবিধার্থে ফ্লাইটে থাকবে বাংলাদেশি কেবিন ক্রু। হজ যাত্রীদের জন্য পরিবেশন করা হবে বাংলাদেশি খাবার। ফ্লাইটে দেওয়া হবে ১টি ফুল মেল ও স্ন্যাকস, কোমল পানীয়, জুস।

হজ ক্যাম্প থেকে যাত্রীদের যাবতীয় আনুষ্ঠানিকতায় সহায়তা করতে থাকবে এয়ারলাইনটির কর্মীরা।

উদ্বোধনী অনুষ্ঠানে বিমান প্রতিমন্ত্রী বলেন, হজ যাত্রা নিবিঘ্ন রাখতে সার্বক্ষণিত মনিটরিং করা হচ্ছে। এবার সৌদি আরবের এয়ারলাইন ফ্লাইনাস হজ যাত্রী পরিবহন করছে। যাত্রী পরিবহন নিয়ে কোনো ধরণের সংকট থাকবে না।

ঢাকায় নিযুক্ত সৌদি আরবের রাষ্ট্রদূত ঈসা বিন ইউসুফ আল দুহাইলান বলেন, হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে থেকে বাংলাদেশি হজযাত্রীদের জন্য রুট টু মক্কা কার্যক্রমের কারণে হজযাত্রীর সৌদি অংশের ইমিগ্রেশনও হচ্ছে ঢাকায়। ফলে সৌদি গিয়ে বিমানবন্দরে কাউকে আর অপেক্ষা করতে হবে না।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ৮ জুলাই (৯ জিলহজ) সৌদি আরবে পবিত্র হজ অনুষ্ঠিত হবে।

এ বছর সরকারি ব্যবস্থাপনায় ৪,০০০ জন ও বেসরকারি ব্যবস্থাপনায় ৫৩,৫৮৫ জনসহ সর্বমোট ৫৭,৫৮৫ জন হজযাত্রী পবিত্র হজ পালনের জন্য সৌদি আরব গমনের সুযোগ পাচ্ছেন।বাংলাদেশে থেকে এবার হজে যেতে ১২৮টি ফ্লাইট পরিচালিত হবে। এর মধ্যে বিমান ৬৫টি, সাউদিয়া ৫১টি, ফ্লাইনাস ১২টি ফ্লাইটে হজ যাত্রী নিয়ে যাবে। ঢাকা থেকে শেষ হজ ফ্লাইট ছেড়ে যাবে আগামী ৪ জুলাই।

সৌদি আরবের নেতৃস্থানীয় এয়ারলাইন ফ্লাইনাস যাত্রা শুরু করে ২০০৭ সালে। ৩৫টি অভ্যন্তরীণ এবং আন্তর্জাতিক গন্তব্যে সপ্তাহে ১ হাজার ৫০০টিররও বেশি ফ্লাইট পরিচালনা করে এই এয়ারলাইন। ফ্লাইনাস প্রতিযোগিতামূলক ভাড়া, সময় মত ফ্লাইট পরিচালনা এবং উচ্চমানের গ্রাহক সেবার জন্য ২০১৫ থেকে ২০২০ সাল পর্যস্ত পরপর ছয় বছর ওয়ার্ল্ড ট্র্যাভেল অ্যাওয়ার্ডস থেকে পুরস্কার অর্জন করেছে।

২০১৭ সাল থেকে ২০২১ সাল পর্যন্ত স্কাইট্র্যাক্সেরও পুরস্কার অর্জন করে এ এয়ারলাইন। ফ্লাইনাস ১২০টি নতুন এয়ারবাস এ৩২০ নিও উড়োজাহাজ কেনার জন্য সাম্প্রতিক সময়ে চুক্তি করেছে। ইতোমধ্যে এয়ারলাইনটির বহরে ২০টি এয়ারবাস এ ৩২০ নিও উড়োজাহাজসহ ৩৪টি উড়োজাহাজ রয়েছে।

ad

পাঠকের মতামত