34120

রাশিয়ার সঙ্গে যুক্ত হতে দক্ষিণ ওশেটিয়ায় গণভোট ১৭ জুলাই

আন্তর্জাতিক ডেস্কঃ রাশিয়ার সঙ্গে যুক্ত হতে চায় দক্ষিণ ওশেটিয়া। এ নিয়ে আগামি ১৭ই জুলাই একটি গণভোট আয়োজন করা হবে সেখানে। দেশটির প্রেসিডেন্ট আনাতলি বিবিলভ সম্প্রতি এ ঘোষণা দিয়েছেন। আন্তর্জাতিকভাবে দক্ষিণ ওশেটিয়া জর্জিয়ার অংশ হিসেবে স্বীকৃত। তবে ২০০৮ সালের পর রাশিয়া, ভেনিজুয়েলা, নিকারাগুয়া, নাউরু এবং সিরিয়া দেশটিকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয়। দক্ষিণ ওশেটিয়া অনেকাংশেই সামরিক, রাজনৈতিক এবং আর্থিক দিক থেকে রাশিয়ার উপরে নির্ভরশীল। এবার দেশটি পুরোপুরি রাশিয়ার সঙ্গে যুক্ত হতে গণভোট আয়োজন করছে।

তবে ইউরেশিয়া নেট জানিয়েছে, প্রেসিডেন্ট বিবিলভের মেয়াদ একদম শেষ দিকে এবং তিনি আবারও নির্বাচন করতে পারবেন না। গণভোট ঘোষণার দিন তিনি ওশেটিয়ার প্রেসিডেন্টও থাকবেন না।

ads

তাই শেষ পর্যন্ত এই গণভোট হবে কিনা তা নিয়ে সন্দেহ আছে। মস্কো নিজেও এ নিয়ে খুব একটা আগ্রহ দেখাচ্ছে না। বিবিলভ তার টেলিগ্রাম চ্যানেল এবং পরে তার ওয়েবসাইটে এই গণভোটের ঘোষণা দেন

এই গণভোটে নাগরিকদের কাছে প্রশ্ন করা হবে, আপনি কি রাশিয়ার সঙ্গে দক্ষিণ ওশেটিয়ার একত্রীকরণকে সমর্থন করেন? বিবিলভ বলেন, এখনই এই গণভোট আয়োজন করা প্রয়োজন কারণ এখনও সেই সুযোগ আমাদের জন্য খোলা আছে। রাশিয়া এখন কঠিন সময় পার করছে। রাশিয়ার অনেক সহযোগী আজ রাশিয়ার থেকে মুখ ঘুরিয়ে নিয়েছে। আমরা ওশেটিয়ার মানুষেরা সবসময় নিজেদের রাশিয়ার অংশ ভেবেছি।

ads
ad

পাঠকের মতামত