33238

ভারত থেকে চিকিৎসা সরঞ্জাম কিনতে চায় রাশিয়া

আন্তর্জাতিক ডেস্কঃ ইউক্রেনে আক্রমণের পর পশ্চিমা নিষেধাজ্ঞার মুখে রয়েছে রাশিয়া। ইউরোপ ও চীন থেকে আমদানি কমেছে উল্লেখযোগ্য মাত্রায়। এমন পরিস্থিতিতে ভারতের কাছ থেকে আরও বেশি চিকিৎসা সরঞ্জাম আমদানি করতে চায় রাশিয়া। মঙ্গলবার মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গ এখবর জানিয়েছে।

অ্যাসোসিয়েশন অব ইন্ডিয়ান মেডিক্যাল ডিভাইস ইন্ডাস্ট্রি-এর ফোরাম কো-অর্ডিনেটর রাজিব নাথ জানান, ভারত ও রাশিয়ার চিকিৎসা সরঞ্জাম কোম্পানি ২২ এপ্রিল ভার্চুয়াল বৈঠক করতে। এতে সরবরাহ বাড়ানোর বিষয়ে আলোচনা হবে।

ads

দ্বিপক্ষীয় বাণিজ্য সম্প্রসারণে কাজ করা বিজনেস রাশিয়া নামের বাণিজ্যিক গোষ্ঠীও বৈঠকের বিষয়টি নিশ্চিত করেছে।

ভারত রফতানি বৃদ্ধির প্রত্যাশা করছে। দুই দেশ স্থানীয় মুদ্রায় অর্থ পরিশোধ ও লেনদেনের একটি ব্যবস্থা তৈরি করেছে। শীতল যুদ্ধের সময় মস্কো যখন আন্তর্জাতিক নিষেধাজ্ঞায় পড়েছিল তখন দ্বিপক্ষীয় বাণিজ্য চালিয়ে যেতে এই ব্যবস্থা করা হয়েছিল।

ads

ইউক্রেনে যুদ্ধের কারণে রাশিয়াকে বিচ্ছিন্ন করতে চাওয়া যুক্তরাষ্ট্র ও দেশটির মিত্ররা আগের চেয়ে বেশি রুশ তেল কেনার কারণে ভারতের সমালোচনা করেছে।

রাজিব নাথ জানান, বর্তমানে রাশিয়ার বাজারে ভারতের অবস্থান খুব গুরুত্বপূর্ণ নয়। নয়া দিল্লি প্রত্যাশা করছে এই বছর রফতানি দশগুণ বেড়ে ২০০ কোটি রুপিতে পৌঁছাবে।

সূত্র: এনডিটিভি

ad

পাঠকের মতামত