33155

ভারত সফরে যাচ্ছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক: আগামী ২১ এপ্রিল দুই দিনের সফরে ভারত যাচ্ছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। বাণিজ্য ও নিরাপত্তার মতো বিষয়গুলো নিয়ে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে আলোচনা করতে দুই দিনের এ সফরে যাচ্ছেন তিনি। যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী হিসেবে এটিই হবে তার প্রথম ভারত সফর। রবিবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে সংবাদমাধ্যম এনডিটিভি।

সফরের আগে এক বিবৃতিতে বরিস জনসন বলেছেন, ‘যেহেতু আমাদের শান্তি ও সমৃদ্ধি স্বৈরাচারী রাষ্ট্রগুলোর কাছ থেকে হুমকির সম্মুখীন, ফলে গণতান্ত্রিক ও বন্ধুভাবাপন্ন দেশগুলোর একসঙ্গে থাকা অত্যাবশ্যক।’

ads

তিনি বলেন, একটি প্রধান অর্থনৈতিক শক্তি এবং বিশ্বের বৃহত্তম গণতন্ত্র হিসেবে এই অনিশ্চিত সময়ে যুক্তরাজ্যের জন্য ভারত অত্যন্ত মূল্যবান একটি কৌশলগত অংশীদার।

ব্রিটিশ প্রধানমন্ত্রীর দফতর জানিয়েছে, ২২ এপ্রিল দিল্লিতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠকে মিলিত হবেন ব্রিটিশ প্রধানমন্ত্রী। বৈঠকে কৌশলগত প্রতিরক্ষা, কূটনৈতিক ও অর্থনৈতিক অংশীদারিত্ব নিয়ে ব্যাপকভিত্তিক আলোচনা করবেন দুই নেতা। দুই দেশের অংশীদারিত্বকে আরও জোরদার করা এবং নিরাপত্তা সহযোগিতা আরও বাড়ানোর উপায় নিতে কথা বলবেন তারা।

ads

আসন্ন ভারত সফরে ২১ এপ্রিল মোদির নিজ রাজ্য গুজরাটের প্রধান শহর আহমেদাবাদ পরিদর্শন করবেন ব্রিটিশ প্রধানমন্ত্রী।

ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে যাওয়ার পরপরই এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দেশগুলোর সঙ্গে বাণিজ্য ও নিরাপত্তা সম্পর্ক জোরদারের চেষ্টা চালিয়ে যাচ্ছে যুক্তরাজ্য। ব্রিটিশ প্রধানমন্ত্রীর দফতর ডাউনিং স্ট্রিট বলছে, আসন্ন ভারত সফরে বরিস জনসন দেশটির শিল্প খাতে বিনিয়োগ এবং বিজ্ঞান, স্বাস্থ্য ও প্রযুক্তিতে সহযোগিতার ঘোষণা দেবেন বলে আশা করা হচ্ছে। এছাড়া তিনি যুক্তরাজ্য ও ভারতের মধ্যে একটি মুক্ত বাণিজ্য চুক্তি সংক্রান্ত আলোচনাকে আরও সামনের দিকে এগিয়ে নিয়ে যাওয়ার চেষ্টা করবেন।

ad

পাঠকের মতামত