32988

সংযুক্ত আরব আমিরাতে বাংলা নববর্ষের আয়োজন

আন্তর্জাতিক ডেস্কঃ বাংলা নববর্ষকে সাদরে বরণ করে নিয়েছেন সংযুক্ত আরব আমিরাতপ্রবাসী বাংলাদেশিরা। পবিত্র মাহে রমজানের এ ক্ষণে পহেলা বৈশাখের সূচনায় উৎসবের উদ্দীপনা না থাকলেও আসন্ন ঈদুল ফিতরের পর নতুন বছরকে ঘিরে রয়েছে নানা আয়োজন।

পহেলা বৈশাখ এলে বাঙালির হৃদয়পটে নিজেদের অস্তিত্ব এবং সংস্কৃতি জাগ্রত হয়ে ওঠে। দেশ হোক বা বিদেশ–বাংলা নববর্ষকে বরণ করে নিতে কার্পণ্য করে না বাঙালি জাতি। চিরায়ত নিয়মে নববর্ষকে বরণ করে নিতে থাকে নানা আয়োজন ও উৎসব-উদ্দীপনা। দেশীয় আদলে প্রবাসেও এ আয়োজনের থাকে না কোনো কমতি। নানা আয়োজনে পালন করা হয় এ উৎসব।

ads

পবিত্র মাহে রমজান চলাকালীন পহেলা বৈশাখের সূচনালগ্নে সংযুক্ত আরব আমিরাতে এবার কোনো আয়োজন না থাকলেও নববর্ষকে বরণের সব প্রস্তুতি রয়েছে ঈদ-পরবর্তী সময়ে।
তবে প্রবাসী বাংলাদেশিরা দেশ ও বিদেশের সবাইকে শুভেচ্ছা জানিয়েছেন। এমনকি আমিরাতের বাংলাদেশ দূতাবাস ও কনস্যুলেটের পক্ষ থেকেও প্রবাসীদের জন্য শুভেচ্ছা বার্তা পাঠানো হয়েছে।

বাংলা নববর্ষকে কেন্দ্র করে প্রতিবছর আবুধাবি ও দুবাইয়ে বৈশাখী মেলার আয়োজন করে থাকে বাংলাদেশ দূতাবাস ও বাংলাদেশ কনস্যুলেট। করোনার প্রাদুর্ভাবের কারণে গত দুই বছরে এ উৎসব সীমিত থাকলেও এবার বিভিন্ন সংগঠন মেলা আয়োজনের উদ্যোগ নিয়েছে।

ads
ad

পাঠকের মতামত