32536

চ্যাম্পিয়ন চেন্নাইকে হ্যাটট্রিক পরাজয়ের স্বাদ দিলো পাঞ্জাব

স্পোর্টস ডেস্কঃ আইপিএলের গত আসরের চ্যাম্পিয়ন চেন্নাই সুপার কিংস যেন এবার জিততেই ভুলে গেছে। গতবারের রানার্সআপ কলকাতা নাইট রাইডার্সের কাছে হার দিয়ে আসর শুরুর পর নবাগত লখনৌ সুপার জায়ান্টসের বিপক্ষেও জিততে পারেননি চেন্নাই।

আর রোববার রাতে নিজেদের তৃতীয় ম্যাচে পাঞ্জাব কিংসের বিপক্ষে পাত্তাই পায়নি রবিন্দ্র জাদেজার দল। মুম্বাইয়ের ব্রাবোর্ন স্টেডিয়ামে চেন্নাইকে হ্যাটট্রিক পরাজয়ের স্বাদ দিয়ে ৫৪ রানের বড় ব্যবধানে জিতেছে বলিউড তারকা প্রীতি জিনতার মালিকানাধীন পাঞ্জাব।

ads

ম্যাচে আগে ব্যাট করে ৮ উইকেট হারিয়ে ১৮০ রানের সংগ্রহ পায় পাঞ্জাব। জবাবে নির্ধারিত ২০ ওভারের ১২ বল আগেই মাত্র ১২৬ রানে গুটিয়ে যায় চেন্নাই। ব্যাট হাতে ৩২ বলে ৬০, বোলিংয়ে ২৫ রানে ২ উইকেট ও ফিল্ডিংয়ে ২ ক্যাচ নিয়ে পাঞ্জাবের জয়ের নায়ক লিয়াম লিভিংস্টোন।

পাঞ্জাবের করা ১৮০ রানের জবাবে ব্যাট করতে নেমে পাওয়ার প্লের ৬ ওভারের মধ্যেই মাত্র ২৩ রানে ৪ উইকেট হারিয়ে ফেলে চেন্নাই। তাদের পঞ্চম উইকেটের পতন ঘটে দলীয় ৩৭ রানে। সেখান থেকে পরাজয় ছিল সময়ের ব্যাপার মাত্র।

ads

তবে মহেন্দ্র সিং ধোনি ও শিভাম দুবের ৭.২ ওভারে ৬২ রানের ষষ্ঠ উইকেট জুটিতে পরাজয়ের ব্যবধান কিছুটা কমায় বর্তমান চ্যাম্পিয়নরা। দুবে ৫ চার ও ৩ ছয়ের মারে করেন ৩০ বলে ৫৭ রান। ধোনির ব্যাট থেকে আসে ২৮ বলে ২৩ রান।

পাঞ্জাবের পক্ষে বল হাতে সর্বোচ্চ ৩ উইকেট নেন রাহুল চাহার। এছাড়া আইপিএলে অভিষিক্ত ভৈভব অরোরা ২ ও লিয়াম লিভিংস্টোন নেন ২ উইকেট। তিন ম্যাচ খেলা পাঞ্জাবের এটি দ্বিতীয় জয়। পয়েন্ট টেবিলে চারে রয়েছে তারা।

এর আগে প্রতিপক্ষের আমন্ত্রণে ব্যাট করতে নেমে ইনিংসের প্রথম বলেই বাউন্ডারি হাঁকান পাঞ্জাব অধিনায়ক মায়াঙ্ক আগারওয়াল। তবে পরের বলেই তাকে সাজঘরে পাঠিয়ে দেন মুকেশ চৌধুরী।

শুরুর এই ধাক্কা আরও জোরালো হয় দ্বিতীয় ওভারের দ্বিতীয় বলে ভানুকা রাজাপাকশেও সাজঘরে ফিরে গেলে। উইকেটরক্ষক মহেন্দ্র সিং ধোনির দারুণ বুদ্ধিমত্তায় সমাপ্তি ঘটে এক ছয়ের মারে ভানুকার ৫ বলে ৯ রানের সংক্ষিপ্ত ইনিংসের।

এরপর পুরো নিয়ন্ত্রণ নিয়ে নেন লিভিংস্টোন, দারুণ সঙ্গ দেন শিখর ধাওয়ান। মুকেশের করা পঞ্চম ওভারে দুই ছয় ও তিন চারের মারে ২৬ রান তোলেন লিভিংস্টোন। ডোয়াইন ব্রাভোর পরের ওভারে এক ছয়ের সঙ্গে দুই চারে ১৫ রান নেন ধাওয়ান।

এই জুটি মাত্র ৮.৪ ওভারে যোগ করে ৯৫ রান। ইনিংসের দশম ওভারের শেষ বলে আউট হওয়ার আগে ২৪ বলে ৩৩ রান করেন ধাওয়ান। পরের ওভারে সাজঘরের পথ ধরেন লিভিংস্টোন। রবিন্দ্র জাদেজার বলে ক্যাচ আউট হওয়ার আগে ৩২ বলে ৫টি করে চার-ছয়ের মারে ৬০ রান করেন তিনি।

এরপর আইপিএলে অভিষিক্ত জিতেশ শর্মা ১৭ বলে ২৬ ও শেষ দিকে রাহুল চাহার ১২ ও কাগিসো রাবাদা ১২ রান করলে ১৮০ রানে পৌঁছায় পাঞ্জাবের ইনিংস। চেন্নাইয়ের দারুণ বোলিংয়ের সামনে শেষ দশ ওভারে তারা করতে পেরেছে মাত্র ৭১ রান।

চেন্নাইয়ের পক্ষে দুইটি করে উইকেট নিয়েছেন ডোয়াইন প্রিটোরিয়াস ও ক্রিস জর্ডান।

ad

পাঠকের মতামত