31944

ওশেনিয়ায় হচ্ছে ব্রাজিল-আর্জেন্টিনার স্থগিত ম্যাচ!

স্পোর্টস ডেস্কঃ লাতিন আমেরিকা অঞ্চলের দুই চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিল ও আর্জেন্টিনার মধ্যকার স্থগিত ম্যাচটি ওশেনিয়া মহাদেশে আয়োজন হতে পারে। ফিফার বরাত দিয়ে এমনই তথ্য জানিয়েছে স্প্যানিশ রেডিও কাদেনা সের।

বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থাটির নাম প্রকাশে অনিচ্ছুক কর্মকর্তাকে সূত্র হিসেবে জানিয়ে স্প্যানিশ রেডিও কাদেনা সের জানিয়েছে, বিশ্বকাপ বাছাইয়ের স্থগিত ম্যাচটি ওশেনিয়া অঞ্চলের দেশ অস্ট্রেলিয়া বা নিউজিল্যান্ডে আয়োজন করতে চায় ব্রাজিল।

ads

কাদেনা সেরের অনুষ্ঠান কারুসেল দেপোর্তিভোর নিজস্ব টুইটার অ্যাকাউন্ট থেকে টুইটে বলা হয়েছে, ‘আর্জেন্টিনার বিপক্ষে স্থগিত হয়ে যাওয়া ম্যাচটি ওশেনিয়ায় খেলতে চায় ব্রাজিল। ফিফার সূত্র কাদেনা সেরের কাছে নিশ্চিত করেছে, ওরা (ব্রাজিল) অস্ট্রেলিয়া বা নিউজিল্যান্ডে আর্জেন্টিনার বিপক্ষে ম্যাচটি খেলতে চায়।’

এর আগে গত সেপ্টেম্বরে বিশ্ব যখন করোনায় ধুঁকছিল, সাও পাওলোতে দর্শকবিহীন গ্যালারিতে মহারণে মুখোমুখি হয় দুই চিরপ্রতিদ্বন্দ্বী। ম্যাচ মাঠে গড়ানোর মাত্র ৭ মিনিট পরই বাধে বিপত্তি। অস্ত্র নিয়ে মাঠে ঢুকে পড়েন কিছু মানুষ। জানা যায়, তারা ব্রাজিল স্বাস্থ্য বিভাগের কর্মকর্তা। আর্জেন্টিনার চার ফুটবলার মিথ্য তথ্য দিয়ে প্রবেশ করেছেন ব্রাজিলে। তাদের থাকার কথা ছিল কোয়ারেন্টাইনে, অথচ তারা ছিলেন মাঠে। দীর্ঘ সময় আলোচনা করেও আসা যায়নি কোনো সিদ্ধান্তে। ফলে ম্যাচটি বাতিল করা হয়।

ads

সেই ম্যাচের প্রভাব অবশ্য পড়েনি ব্রাজিল-আর্জেন্টিনার বিশ্বকাপ মিশনে। কনমেবল অঞ্চলের শীর্ষ দুটি স্থান নিজেদের দখলে রেখে তারা নিশ্চিত করেছে কাতার বিশ্বকাপে অংশগ্রহণ। তবে সেই ম্যাচ নিয়ে কোনো সিদ্ধান্ত আসতে পারছিল না ফিফা। অবশেষে প্রায় সাড়ে পাঁচ মাস পর গত ফেব্রুয়ারিতে ম্যাচের ভাগ্য জানা গেলো।

পুনরায় ম্যাচটি অনুষ্ঠিত হবে বলে জানিয়েছে ফিফা। তবে ম্যাচটি কবে, কোথায় অনুষ্ঠিত হবে সেটা ফিফার পক্ষ থেকে তখন বলা না হলেও, ধারণা করা হচ্ছিল নিরপেক্ষ ভেন্যুতেই অনুষ্ঠিত হবে বহুল আকাঙ্ক্ষিত এ ম্যাচটি। যার সম্ভাব্য ভেন্যু এখন ধরা হচ্ছে ওশেনিয়ার কোনো মাঠকে।

পুরো ঘটনা পর্যালোচনা করে এর বাইরেও কিছু সিদ্ধান্ত নিয়েছে ফিফা। দুই ম্যাচের জন্য নিষিদ্ধ করা হয়েছে আর্জেন্টিনার চার ফুটবলার এমিলিয়ানো বুয়েনদিয়া, এমিলিয়ানো মার্টিনেজ, ক্রিস্টিয়ান রোমেরো এবং জিওভান্নি লো সেলসোকে। ক্লাবের হয়ে খেলতে কোনো বাধা না থাকলেও জাতীয় দলের হয়ে দুই ম্যাচ খেলতে পারবেন না এই চার ফুটবলার।

শাস্তি দেওয়া হয়েছে সংশ্লিষ্ট দুই দলকেও। তবে সেটা সীমাবদ্ধ আর্থিক জরিমানাতেই। ব্রাজিল দলকে সাড়ে পাঁচ লাখ ও আর্জেন্টিনা দলকে আড়াই লাখ সুইস ফ্রা জরিমানা করে ফিফা।

ad

পাঠকের মতামত