30879

সাত মেডিক্যালে হচ্ছে নতুন ডায়াগনস্টিক ইমেজিং সেন্টার

নিউজ ডেস্কঃ সরকার স্বাস্থ্যসেবা বিভাগের অধীন স্বাস্থ্য অধিদফতরের উদ্যোগে সাতটি বিভাগের মেডিক্যাল কলেজ হাসপাতালে নতুন ডায়াগনস্টিক ইমেজিং সেন্টার নির্মাণের সিদ্ধান্ত নিয়েছে। এসব সেন্টারের পূর্ত কাজ যৌথভাবে করবে ন্যাশনাল ডেভেলপমেন্ট ইঞ্জিনিয়ার্স লিমিটেড এবং চায়না গেঝুবা গ্রুপ অব কোম্পানি লিমিটেড। এসব সেন্টার নির্মাণে ব্যয় হবে ৪০১ কোটি ৭৮ লাখ ৬৮ হাজার ৪৫৮ টাকা।

বৃহস্পতিবার (১০ ফেব্রুয়ারি) ভার্চুয়ালি অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় এ সংক্রান্ত প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এ সভায় ভার্চুয়ালি যুক্ত হয়ে সভাপতিত্ব করেন। সভা শেষে সাংবাদিকদের এসব তথ্য জানান, মন্ত্রিপরিষদ বিভাগের সচিব (সমন্বয় ও সংস্কার) সচিব সামসুল আরেফিন।

ads

তিনি জানান, একই সভায় শিল্প মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশন-বিসিআইসি’র মাধ্যমে ৩০ হাজার মেট্রিক টন ফসফরিক অ্যাসিড কেনার প্রস্তাবও অনুমোদন করা হয়েছে। এর জন্য মোট ব্যয় হবে ২৩১ কোটি ৬৮ লাখ ৪৪ হাজার ৬২০ টাকা।

তিনি জানান, আনন্দ শিপইয়ার্ড ও কর্ণফুলী শিপবিল্ডার্স লিমিটেডের কাছ থেকে ৪২৬ কোটি ২৪ লাখ ২১ হাজার ৭৫ টাকা ব্যয়ে সাকশন ড্রেজারসহ সহায়ক জলযান ও আনুষঙ্গিক সরঞ্জামাদি কিনবে সরকার।

ads

সচিব (সমন্বয় ও সংস্কার) সামসুল আরেফিন সাংবাদিকদের জানান, নৌপরিবহন মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (প্যাকেজ-১৩, লট-০১) আনন্দ শিপইয়ার্ড অ্যান্ড স্লিপওয়েজ লিমিটেডের কাছ থেকে ২১২ কোটি ৬৩ লাখ ২৫ হাজার ৪৮০ টাকায় দু’টি ২৪ ইঞ্চি কাটার সাকশন ড্রেজারসহ সহায়ক জলযান ও আনুষঙ্গিক সরঞ্জামাদি কেনার অনুমোদন দেওয়া হয়েছে। এছাড়া বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (প্যাকেজ-১৩, লট-০২) কর্ণফুলী শিপবিল্ডার্স লিমিটেডের কাছ থেকে ২১৩ কোটি ৬১ লাখ ৫ হাজার ৫৯৫ টাকায় দু’টি ২৪ ইঞ্চি কাটার সাকশন ড্রেজারসহ সহায়ক জলযান ও আনুষঙ্গিক সরঞ্জামাদি কেনার অনুমোদন দেওয়া হয়েছে।

সভা শেষে অর্থমন্ত্রী জানান, ক্রয় কমিটির মোট সাতটি প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়েছে। অনুমোদিত প্রস্তাবে মোট অর্থের পরিমাণ ২ হাজার ৩৪১ কোটি ৫৮ লাখ ৮৫ হাজার ১৩২ টাকা। মোট অর্থায়নের মধ্যে জিওবি (সরকারি তহবিল) থেকে ব্যয় হবে ১ হাজার ৯৩৯ কোটি ৮০ লাখ ১৬ হাজার ৬৭৪ টাকা এবং জাইকা ঋণ ৪০১ কোটি ৭৮ লাখ ৬৮ হাজার ৪৫৮ টাকা।

ad

পাঠকের মতামত