28056

কক্সবাজার রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে রেড ক্রিসেন্ট চেয়ারম্যান

নিউজ ডেস্ক: বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) এ টি এম আব্দুল ওয়াহহাব চার দিনের সফরে কক্সবাজারে গেছেন। রোহিঙ্গাদের জন্য পরিচালিত পপুলেশন মুভমেন্ট অপারেশনের (পিএমও) এবং মিয়ানমার রিফিউজি রিলিফ অপারেশনের (এমআরআরও) বিভিন্ন কার্যক্রমে অংশগ্রহণ করবেন।

রোববার (৫ সেপ্টেম্বর) রাতে রেড ক্রিসেন্টের ঢাকা অফিস থেকে পাঠানো বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

ads

সংস্থাটি জানায়, রেড ক্রিসেন্ট চেয়ার রোববার কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্প সফরে গেছেন। বুধবার (৮ সেপ্টেম্বর) পর্যন্ত তিনি কক্সবাজারে রোহিঙ্গাদের জন্য পরিচালিত পপুলেশন মুভমেন্ট অপারেশনের (পিএমও) এবং মিয়ানমার রিফিউজি রিলিফ অপারেশন (এমআরআরও) এর বিভিন্ন কার্যক্রমে অংশগ্রহণ করবেন।

তার সফরসঙ্গী হিসেবে আছেন রেড ক্রিসেন্ট ভাইস-চেয়ারম্যান নূর উর রহমান, ট্রেজারার এম এ সালাম, ব্যবস্থাপনা পর্ষদের সদস্য, সালাহ উদ্দিন আহমেদ ও জনাব মনজুরুল ইসলাম, মহাসচিব মো. ফিরোজ সালাউদ্দিন ও উপমহাসচিব মো. রফিকুল ইসলাম।

ads

রেড ক্রিসেন্ট জানায়, সফরের প্রথম দিনে চেয়ারম্যান কক্সবাজার ইউনিট কার্যালয়ের কর্মকর্তাদের সঙ্গে মত বিনিময় করেন। সভায় কক্সবাজারের ইউনিট নির্বাহী কমিটির কর্মকর্তাদের সঙ্গে গুরুত্বপূর্ণ আলোচনা করেন।

সভায় সংস্থাটির চেয়ারম্যান বলেন, রেড ক্রিসেন্টের প্রতিটি ইউনিট করোনা মোকাবিলায় সরকারের সহযোগিতায় সর্বাধিক গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে। প্রতিটি ভ্যাক্সিনেশন সেন্টারে ভলান্টিয়াররা নিরবচ্ছিন্ন সেবা অব্যাহত রেখেছেন। যেভাবে প্রতিটি জেলা ইউনিট থেকে অক্সিজেন, অ্যাম্বুলেন্স, হাই-ফ্লো ক্যানুলা সরবরাহে সহায়তা করেছে তা অনস্বীকার্য। সরকার করোনা মোকাবিলায় সফলভাবে সংক্রমণের মাত্রা নিয়ন্ত্রণ করছে। আশা করা যাচ্ছে, অচিরেই এই মাত্রা নামমাত্র মানে নেমে আসবে।

তিনি আরও বলেন, রোহিঙ্গা সংকট মোকাবিলা কঠিন নয়। সমাজ গঠন ও অগ্রযাত্রায় নারী-পুরুষ উভয়ের ভূমিকা গুরুত্বপূর্ণ। শুধুমাত্র ৫০ ভাগ জনবল যদি কাজে লাগে, তাহলে দেশ পিছিয়ে যাবে। শতভাগকেই কাজে লাগাতে হবে।

ad

পাঠকের মতামত