21105

কুমিল্লার তিন সরকারি হাসপাতালে আইসিইউ চালু

নিজস্ব প্রতিবেদক: করোনাভাইরাসে আক্রান্ত হওয়া সংকটাপন্ন রোগীদের চিকিৎসা সেবা দিতে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের উদ্যোগে তাঁর নির্বাচনি এলাকার (কুমিল্লা-১০) তিনটি সরকারি হাসপাতালে দুইটি করে নিবিড় পরিচর্যা কেন্দ্র (আইসিইউ) চালু করা হয়েছে। মন্ত্রীর উদ্যোগ বাস্তবায়নে আবুল খায়ের গ্রুপের সহযোগিতায় রবিবার থেকে জেলার সদর দক্ষিণ, নাঙ্গলকোট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এবং লালমাই উপজেলার বাগমারা হাসপাতালে আইসিইউ চালুসহ পর্যাপ্ত চিকিৎসা সরঞ্জামাদি প্রদান করা হয়।

কুমিল্লা জেলার লালমাই উপজেলার বাগমারা ২০ শয্যার হাসপাতালে দুইটি আইসিইউ শয্যা, দুইটি হাইফো নেজাল ক্যানুলা, তিনটি অক্সিজেন কনসেন্ট্রেটর, একটি বাইপেপ ও একটি সিপেপ ভেন্টিলেটর, ১২টি সিলিন্ডার সম্বলিত সেন্ট্রাল অক্সিজেন, ইসিজি ও এক্সরে মেশিন, দশটি অত্যাধুনিক পেশেন্ট মনিটর, একটি অটোকেভ মেশিন, একটি লেরিঙ্গোস্কোপ মেশিন, দুইটি বৈদ্যুতিক সাকার মেশিন ও দশটি স্পেশাল শয্যা স্থাপন করা হয়েছে। এখানে করোনা আক্রান্তদের চিকিৎসার জন্য ১২ শয্যার আইসোলেশন ইউনিট প্রস্তুত রাখা হয়েছে। এছাড়া সদর দক্ষিণ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও নাঙ্গলকোট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে দুইটি করে আইসিইউ স্থাপনসহ প্রায় একই চিকিৎসা সরঞ্জামাদি প্রদান করা হয়েছে।

ads

এখন থেকে করােনা আক্রান্ত রােগীরা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সকল প্রকার সেবা গ্রহন করতে পারবে। একই সাথে স্বাস্থ্য কমপ্লেক্সের ইনডাের সেবাও চালু করা হলাো। এ সেবা চালু হওয়ার খবরে সন্তোষ প্রকাশ করেছেন উপজেলাবাসী৷

ads

উদ্বোধনী অনুষ্ঠানে অতিথিদের মধ্যে উপস্থিত ছিলেন কুমিল্লা সদর দক্ষিণ উপজেলা পরিষদ চেয়ারম্যান গােলাম সারওয়ার, সদর দক্ষিণ উপজেলা নির্বাহী অফিসার শুভাশিস ঘােষ, সদর দক্ষিণ উপজেলা ভাইস চেয়ারম্যান আব্দুল হাই বাবলু, আবুল খায়ের গ্রুপের কর্মকর্তা মােঃ শাহ আলম, সদর দক্ষিণ উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ আশরাফুর রহমান, মহিলা ভাইস চেয়ারম্যান নাসিমা আক্তার পুতুল।

এছাড়া উপস্থিত ছিলেন সদর দক্ষিণ উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক রুহুল আমিন চৌধুরী, অর্থমন্ত্রী পিও মােঃ মিজানুর রহমান, চৌয়ারা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান হাজী আবুল কালাম আজাদ সােহাগ, বিজয়পুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান খােরশেদ আলম খােকা, উপজেলা আওয়ামী লীগের সহ-প্রচার সম্পাদক হাজী আব্দুল মমিন, উপজেলা আওয়ামী লীগ সদস্য চন্দন চক্রবর্তী, সদর দক্ষিণ প্রেসক্লাব সভাপতি হাজী মােঃ দেলােয়ার হােসেন মজুমদার, সদর দক্ষিণ উপজেলা যুবলীগ নেতা জহিরুল ইসলাম স্বপন, যুবলীগ নেতা নাজিম সহ স্বাস্থ্য কমপ্লেক্সের কর্মকর্তা ও কর্মচারীগণ।

সদর দক্ষিণ উপজেলা পরিষদের চেয়ারম্যান গােলাম সারওয়ার বলেন, অর্থমন্ত্রী আ.হ. ম মুস্তফা কামাল এফসিএ (লােটাস কামাল) এমপির আন্তরিকতায় করােনা পরিস্থিতিতে কুমিল্লা-১০ নির্বাচনী এলাকার মানুষকে করােনাকালীন সময়ে চিকিৎসা সেবা প্রদানের লক্ষ্যে সদর দক্ষিণ, লালমাই ও নাঙলকোট উপজেলায় করােনা রােগীদের চিকিৎসায় অত্যাধুনিক সেবা চালু করা হয়েছে। এখন থেকে উপজেলার মানুষ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সেই কোভিড-১৯ এর সেবা নিতে পারবে।

কুমিল্লা সদর দক্ষিণ উপজেলা নির্বাহী অফিসার শুভাশিস ঘােষ বলেন, অর্থমন্ত্রী আ.হ. ম মুস্তফা কামাল এফসিএ মহােদয়ের আন্তরিকতায় করােনা পরিস্থিতিতে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের হাইফ্লো অক্সিজেন সেবা চালু করার মাধ্যমে প্রধানমন্ত্রীর স্বপ্ন (গ্রাম হবে শহর) বাস্তবায়ন আরাে ধাপ এগিয়ে গেল। উপজেলার পক্ষ থেকে অর্থমন্ত্রীর নিকট কৃতজ্ঞতা জ্ঞাপন করেন তিনি।

সদর দক্ষিণ উপজেলা ভাইস চেয়ারম্যান আব্দুল হাই বাবলু বলেন, করােনা আক্রান্তদের হাইফ্লা সেবা প্রদান এর মধ্য দিয়ে উপজেলা স্বাস্থ্য সেবায় আরো একধাপ এগিয়ে গেলাে।

সদর দক্ষিণ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ আশরাফুর রহমান বলেন, সদর দক্ষিণ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ইনডাের ও হাইপ্লো অক্সিজেন সেবা দিতে আন্তরিকতার সাথে কাজ করবে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স পরিবার।

আবুল খায়ের গ্রুপের কর্মকর্তা মােঃ শাহ আলম বলেন, অর্থমন্ত্রী আ.হ. ম মুস্তফা কামাল এফসিএ (লােটাস কামাল) মহােদয়ের আন্তরিকতায় কোভিড-১৯ (করােনা ভাইরাস) আক্রান্ত রােগিদের চিকিৎসা সেবা প্রদানে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এলাকার মানুষের স্বাস্থ্য সেবায় গুরুত্ব ভূমিকা পালন করবে।

ad

পাঠকের মতামত