21102

জলাবদ্ধতা নিরসনে দীর্ঘমেয়াদী পরিকল্পনা নিয়েছে ডিএনসিসি : আতিক

নিউজ ডেস্ক: নগরের জলাবদ্ধতা নিরসন এবং দূষণ নিয়ন্ত্রণে ঢাকা উত্তর সিটি করপোরেশন স্বল্প, মধ্য ও দীর্ঘমেয়াদী পরিকল্পনা হাতে নিয়ে কাজ করছে বলে জানিয়েছেন সংস্থাটির মেয়র আতিকুল ইসলাম।

রোববার (২৫ এপ্রিল) সকালে হাতিরঝিলে বাংলাদেশ সেনাবাহিনীর মহানগর আর্মি ক্যাম্পে এক সভায় তিনি এ কথা বলেন।

ads

ডিএনসিসি মেয়রের সভাপতিত্বে অনুষ্ঠিত হাতিরঝিলের উভয় পার্শ্বে স্থাপিত ১ হাজার ৮৩০ মিলিমিটার ব্যাসের এসএসডিএস লাইনের রক্ষণাবেক্ষণ এবং হাতিরঝিল সংলগ্ন এলাকায় জলাবদ্ধতা সমস্যা সমাধানের লক্ষ্যে করণীয় নির্ধারণের জন্য এই আলোচনা সভার আয়োজন করা হয়।

সভায় আতিকুল ইসলাম বলেন, মগবাজার মধুবাগ, নয়াটোলা, মহানগর আবাসিক এলাকা, নিকেতন, তেজগাঁও শিল্প এলাকা, নাখালপাড়া, কাওরান বাজার, ধানমন্ডি-২৭, গ্রিন রোড, কাঠালবাগান প্রভৃতি এলাকায় বর্ষা মৌসুমে বৃষ্টির পানি এবং গৃহস্থালির বর্জ্য পানি হাতিরঝিলের উভয় পার্শ্বে বিদ্যমান ১ হাজার ৮৩০ মিলিমিটার এসএসডিএস লাইনে নিষ্কাশিত হয়। তাই আসন্ন বর্ষা মৌসুমের আগেই এই লাইনে জমে থাকা কঠিন বর্জ্য অপসারণ করা হবে। তবে খালের মতো হাতিরঝিলের পুরো দায়িত্ব ডিএনসিসিকে বুঝিয়ে দিলে সঠিকভাবে রক্ষণাবেক্ষণসহ এর সৌন্দর্য বর্ধনে ডিএনসিসির পক্ষ থেকে যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হবে।

ads

রাজউকের বর্তমান ব্যবস্থাপনায় হাতিরঝিল লেকে কঠিন বর্জ্য ঢুকতে না পারলেও তরল বর্জ্য ঢোকার কথা উল্লেখ করে তিনি বলেন, হাতিরঝিলকে রক্ষা করতে হলে কঠিন কিংবা তরল কোনো ধরনের বর্জ্যই যাতে এই লেকে না পড়ে সে বিষয়ে ব্যবস্থা গ্রহণ করা প্রয়োজন।

সভায় বাংলাদেশ সেনাবাহিনীর পক্ষ থেকে হাতিরঝিল ও তৎসংলগ্ন এলাকায় উন্নয়নমূলক কার্যক্রম পরিচালনা করতে গিয়ে রাজউকের কাছে দুই কোটি ৪৩ লাখ টাকা বকেয়া পড়ে থাকার বিষয়টি উত্থাপন করা হলে রাজউকের পক্ষ থেকে আগামী মাসের প্রথম সপ্তাহের মধ্যেই ৯৫ লাখ টাকা ছাড় করা হবে বলে আশ্বাস দেয়া হয়।

আলোচনা সভায় ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সেলিম রেজা, রাজউকের ভারপ্রাপ্ত চেয়ারম্যান হেমায়েত হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।

ad

পাঠকের মতামত