15218

দুবাই ফেস্টিভ্যালে বাংলাদেশ প্যাভেলিয়ন না থাকায় হতাশ প্রবাসীরা

নিউজ ডেস্ক: করোনা বাধা উপেক্ষা করেও অনুষ্ঠিত হচ্ছে সংযুক্ত আরব আমিরাতের ঐতিহ্যবাহী বাণিজ্য মেলা দুবাই ফেস্টিভ্যাল। আন্তর্জাতিক এই বাণিজ্য মেলায় ইতোমধ্যে অংশগ্রহণ করছেন বিভিন্ন দেশের ব্যবসায়ীরা। আর সেই সঙ্গে দর্শনার্থীর আগমনের বাড়তে থাকায় খুশি অংশগ্রহণকারীরা।

এবারের আয়োজনে করোনা ঝুঁকি বিবেচনায় স্বাস্থ্যবিধি মেনে চলতে কঠোর নজরদারীর ব্যবস্থা করেছে আয়োজকরা। তবে বিশাল এই ফেস্টিভ্যালে বাংলাদেশের অংশগ্রহণ না থাকায় হতাশ প্রবাসী ব্যবসায়ীরা।
আরও পড়ুন: কুয়েতে বৈধতার সুযোগ কাজে লাগাতে চায় বাংলাদেশ দূতাবাস

ads

বৈশ্বিক ব্যবসায়ী সম্প্রদায়ের কাছে দুবাই ফেস্টিভ্যাল একটি পরিচিত নাম। গত দুই দশক ধরে সফলতার সাথে আয়োজিত হচ্ছে এ মেলা। চলতি বছর করোনার কারণে কিছুটা অনিশ্চিত থাকলেও, শেষ পর্যন্ত আয়োজিত হচ্ছে ঐতিহ্যবাহী দুবাই ফেস্ট। স্বাস্থ্যবিধি মেনে দর্শণার্থীদের সমাগমও ঘটছে অনেক।

ads

করোনার কারণে মন্দা অর্থনীতির ধাক্কা কাটাতে এবারের ফেস্টিভ্যাল আয়োজনের বিশেষ গুরুত্ব দিয়েছে আয়োজকরা। ২০২১ সালের এক্সপো’কে সামনে রেখে দুবাই ফেস্টিভ্যালের এ আয়োজন ব্যবসায়ীদের উৎসাহী করে তুলেছে। ধারণা করা হচ্ছে সারা বিশ্বের ব্যবসায়ী সম্প্রদায়ের জন্য এক্সপো-২০২১ হবে বাণিজ্যিক সফলতার এক স্মরণীয় অধ্যায়।

এবারের ফেস্টিভ্যাল আয়োজনকে সাধুবাদ জানিয়েছে সেখানকার বাংলাদেশি ব্যবসায়ীরাও।

তারা বলছেন, করোনা পরিস্থিতির মধ্যে আমাদের মত সরকারও চাচ্ছে ব্যবসা বাণিজ্য সচল থাকুক। মানুষ সচেতন থেকে অংশগ্রহণ করুক এটা সরকার চায়। এতে আমাদের সুযোগ হয়েছে ব্যবসা চালিয়ে যাওয়ার।

এদিকে দুবাই ফেস্টিভ্যালে বিশ্বের বহু দেশের প্যাভিলিয়ন থাকলেও, নেই বাংলাদেশ প্যাভিলিয়ন। এতে হতাশ আমিরাতে বসবাসরত সাধারণ প্রবাসীসহ বাংলাদেশি ব্যবসায়ীরা।

মেলায় অংশগ্রহণকারী প্রবাসী বাংলাদেশি ব্যবসায়ীরা বলছেন, দুবাই ফেস্টে বাংলাদেশ অংশগ্রহণ করলে বা দেশের একটা প্যাভিলিয়ন থাকলে তাদের অংশগ্রহণের প্রক্রিয়া সহজ ও মানসম্মত হতো।

তারা ক্ষোভ প্রকাশ করে বলেন, মেলায় অংশ নিতে তাদের দোকান নিতে হচ্ছে ভারতের প্যাভিলিয়নে। শুধু এবারের আয়োজনেই নয়, বিগত বছরের ফেস্টেও বাংলাদেশের অংশগ্রহণ না থাকায় ভিন দেশের প্যাভিলিয়নে ঢুকে দোকান নিতে হয়েছে তাদের।

করোনা মহামারির কারণে দর্শণার্থীরা যাতে স্বাস্থ্যবিধি মেনে এক্সপোতে অংশ নেন, সে বিষয়ে সতর্ক আয়োজকরা। গত চলতি বছর ২০২০ সালের ১৫ অক্টোবর থেকে শুরু হওয়া এই মেলা চলবে ২০২১ সালের ১৫ মার্চ পর্যন্ত।

ad

পাঠকের মতামত