8860

তিতাসে বিলুপ্তির পথে ঐতিহ্যবাহী বাঁশ ও বেতের শিল্প

মাইনুল হক: অপ্রতুলতা ও পৃষ্ঠপোষকতার অভাব এবং পরিকল্পিত উদ্যোগের অভাবে বিলুপ্ত হতে চলেছে তিতাসের বাঁশ ও বেত শিল্প। বর্তমান বাজারে প্লাস্টিক পণ্য সামগ্রীর সঙ্গে পাল্লা দিয়ে টিকে থাকতে না পেরে মুখ থুবড়ে পড়েছে এককালের ঐতিহ্যবাহী এই শিল্প। অপরদিকে উৎপাদিত পণ্যের ন্যায্য মূল্য না পাওয়ায় অভাব-অনটনের মধ্যে দিনাতিপাত করছেন বাঁশ শিল্পের সাথে সংশ্লিষ্ট পরিবারগুলো। পরিবার পরিজন নিয়ে বেঁচে থাকতে তারা এ পেশাকে ছেড়ে অন্য পেশায় ঢুকে পড়ছেন। ঐতিহ্যবাহী শিল্পকর্মটি দেশ থেকে বিলুপ্ত হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে।

জানা যায়, কুমিল্লা জেলার তিতাস উপজেলায় এক সময়ে এ শিল্প বৃহৎ পরিসরে থাকলেও মাছিমপুর গ্রামে স্বল্প পরিসরে টিকে আছে আজও।

ads

গ্রামবাংলার প্রাচীন ঐতিহ্য বাঁশ ও বেতের তৈরি হস্ত ও কুটির শিল্পের কাজ করে এখন আর তাদের জীবন চলে না। তবুও তারা এ শিল্পকে ধরে রেখেছে বাপ দাদার ঐতিহ্যের কথা ভেবে।

ads

প্রসঙ্গত, এখানকার নারী-পুরুষ তাদের নিপুণ হাতে যেসব পণ্য তৈরি করেন তার মধ্যে রয়েছে- কুলা, বেদেপাটির ন্যায় ধান রাখা চাঁচ/চাটাই, হাঁস-মুরগির খাঁচা, সাজি, ঢাকনা, চালনি, পালা, খাঁচা, মোড়া বেতের ধামা, চেয়ার, টেবিল, দোলনা, খারাই, পাখা, বই রাখার তাক, টাবরা, ঘুনি, ডালা ইত্যাদি।

 

ad

পাঠকের মতামত