50435

স্প্যানিশদের ডুবিয়ে ১১ বছর পর উৎসব জার্মানদের

স্পোর্টস ডেস্ক: গতকালের রাতটি স্প্যানিশ ক্লাবগুলোর জন্য ছিল দুঃস্বপ্নের। প্রথম লেগে পিএসজির মাঠ থেকে পাওয়া জয়ের সুফলও ঘরের মাঠে কাজে লাগাতে পারেনি বার্সেলোনা। প্যারিসের ক্লাবটির বিপক্ষে ৪-১ ব্যবধানে হেরে বিদায় নিয়েছে চ্যাম্পিয়নস লিগের শেষ আট থেকে। একই পরিণতি হয়েছে আতলেতিকো মাদ্রিদেরও। জার্মান ক্লাব বরুশিয়া ডর্টমুন্ডের কাছে ৪-২ ব্যবধানে হেরে বিদায় ঘণ্টা বেজেছে দিয়েগো সিমিওনের শিষ্যদের।

বার্সার মতো প্রথম লেগে জয় পেয়েছিল আতলেতিকোও। ঘরের মাঠ ওয়ান্দা মেত্রোপলিতানোয় সে ম্যাচে ২-১ গোলে জিতেছিল স্প্যানিশ ক্লাবটি। দ্বিতীয় লেগের ম্যাচটি যে সহজ হবে না, এটা অনুমিতই ছিল। এর পেছনে আছে জার্মান ক্লাবটির সমর্থকগোষ্ঠী।

ads

ডর্টমুন্ডকে নিয়ে সমর্থকদের আবেগ কিংবা পাগলামির কথা কারও অজানা নয়। দলকে সমর্থন দিতে ঘরের মাঠ সিগনাল ইদুনা পার্কে তাদের সরব উপস্থিতি ও কার্যকলাপের খ্যাতি বিশ্বজোড়া। গতকালের ম্যাচেও এর ব্যতিক্রম হয়নি। ম্যাচের আগেই হলুদ উৎসব ছড়িয়ে পড়ে পুরো মাঠে। ডর্টমুন্ডও তাদের হতাশ করেনি। দুর্দান্ত প্রত্যাবর্তনের গল্প লিখে ১১ বছর পর প্রথমবার চ্যাম্পিয়ন লিগের শেষ চারে উঠেছে জার্মান ক্লাবটি।

ম্যাচের ৭০ মিনিট পর্যন্ত স্কোর লাইন ছিল ২-২। কোয়ার্টার থেকে ডর্টমুন্ডের বিদায় তখন সময়ের ব্যাপার মনে হচ্ছিল। প্রথম লেগে হারায় এ অবস্থা থেকে সেমিফাইনালে যেতে তখনো ২ গোল দরকার ডর্টমুন্ডের। অন্তত অতিরিক্ত সময়ে খেলা নিয়ে যেতেও দরকার হতো এক গোলের।

ads

এমন চাপের মুখেই দুর্দান্তভাবে ঘুরে দাঁড়ায় দলটি। ৭১ মিনিটে ডর্টমুন্ডকে এগিয়ে দেন নিকলাস ফুলক্রুগ। তিন মিনিট পরে ইদুনা পার্ককে উৎসবের নগরীতে রূপান্তরিত করেন অস্ট্রিয়ার প্লেমেকার মার্সেল সাবিৎজার। ফুলক্রুগের পাস থেকে গোল করে স্কোর লাইন ৪-২ করেন তিনি। একই সঙ্গে নিশ্চিত করেন, ২০১২-২০১৩ মৌসুমের পর আবারও চ্যাম্পিয়নস লিগের সেমিফাইনালে উঠছে ডর্টমুন্ড। ফাইনালে ওঠার লড়াইয়ে পিএসজি বাধা পেরোতে হবে জার্মান ক্লাবটিকে।

এর আগে ম্যাচের শুরুতে সুযোগ পেয়েও হাতছাড়া করেন সাবিৎজার। ম্যাচের তৃতীয় মিনিটে মাত্র ৬ গজ দূর থেকে বল জালে জড়াতে পারেননি সাবেক ম্যানচেস্টার ইউনাইটেড মিডফিল্ডার। দুই মিনিট পরে তর্কসাপেক্ষে ম্যাচের সেরা সুযোগ পেয়েও গোল করতে ব্যর্থ হন আতলেটিকোর স্প্যানিশ ফরোয়ার্ড মোরাতা।

জমাট রক্ষণের জন্য খ্যাতি পাওয়া আতলেটিকো প্রথম আধাঘণ্টা আটকে রাখতে পারে ডর্টমুন্ডের মুহুর্মুহু আক্রমণ। কিন্তু ৩৪ মিনিটে সে বাধ ভেঙে যায়। সাবিৎজারের পাস থেকে গোল করে জার্মান ক্লাবটিকে এগিয়ে দেন জার্মান মিডফিল্ডার ইউলিয়ান ব্র্যান্ড। পাঁচ মিনিট পরে স্কোরলাইন দ্বিগুণ করেন ইয়ান মাতসেন। ২ গোলের লিড নিয়ে বিরতিতে যায় ডর্টমুন্ড।

কিন্তু দ্বিতীয়ার্ধের শুরুতে আত্মঘাতী গোল খেয়ে বসে স্বাগতিকরা। ৬৪ মিনিটে গোল করে ম্যাচের স্কোরলাইন ২-২ করেন কোরেয়া। এতে দুই লেগ মিলিয়ে ৩-২ অগ্রগামিতা পায় আতলেতিকো। ইদুনা পার্কের সমর্থকদের উদযাপনে যেন বিশাদ নেমে আসে। কিন্তু সত্তর মিনিটের পরে সে উদ্‌যাপনের রং ফিরিয়ে আসেন ফুলক্রুগ-সাবিৎজার।

ম্যাচ শেষে ডর্টমুন্ড তারকা মাতসেন বলেছেন, ছোটবেলায় এমন মুহূর্তের স্বপ্ন দেখতেন তিনি। জার্মান ক্লাবটির দুই নম্বর গোলের নায়ক মাতসেন সংবাদমাধ্যম সিবিএসকে বলেছেন, ‘এটা অবিশ্বাস্য অনুভূতি। বিশেষ করে দারুণ একটি গোল করা, সেটাও আবার চ্যাম্পিয়নস লিগে আমার প্রথম গোল- আমি খুবই খুশি।’

গত জানুয়ারিতে চেলসি থেকে ধারে ডর্টমুন্ডে এসেছেন মাতসেন। মৌসুমের শেষ পর্যন্ত জার্মান ক্লাবটিতে থেকে আবারও চেলসিতে ফেরত যাবেন ২২ বছর বয়সী এ তারকা। ডর্টমুন্ডে যাওয়ার আগে চেলসির সঙ্গে চুক্তির মেয়াদও বাড়িয়েছিলেন তিনি। কিন্তু শেষপর্যন্ত ইংলিশ ক্লাবটির জার্সিতে খেলতে না পারার আক্ষেপ থাকলেও ডর্টমুন্ডে এসে খুশি মাতসেন, ‘সব সময় বিশ্বাস ছিল, আমি চেলসির জার্সিতে খেলব। দুর্ভাগ্যবশত কিছু কারণে সেটা হয়নি। কিন্তু এখানে (ডর্টমুন্ডে) সুযোগ পেয়ে আমি কৃতজ্ঞতা প্রকাশ করছি। আমি শীর্ষ পর্যায়ের অভিজ্ঞতা নিতে এখানে এসেছি। আমার মনে হয়, আমার আজকের (মঙ্গলবার) পারফরম্যান্স ভালো ছিল।’

ad

পাঠকের মতামত