50385

টানা দ্বিতীয়বার আইএমএফের পরিচালক হলেন জর্জিয়েভা

আন্তর্জাতিক ডেস্ক: টানা দ্বিতীয়বার বিশ্বের দ্বিতীয় বৃহত্তম ঋণদাতা সংস্থা আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ব্যবস্থাপনা পরিচালক হয়েছেন ক্রিস্টালিনা জর্জিয়েভা। আগামী ৫ বছরের জন্য এই পদে বহাল থাকবেন তিনি।

আইএমএফের এই শীর্ষ নির্বাহী পদটির জন্য আগ্রহী প্রার্থীদের মনোনয়নপত্র আহ্বান করা হয়েছিল। সেই মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন ছিল বুধবার।

ads

শেষ দিন পেরোনোর পর দেখা যায়, ক্রিস্টালিনা জর্জিয়েভা ব্যতীত আর কোনো প্রার্থীর মনোনয়নপত্র নেই। তাই এক অর্থে বিনা প্রতিদ্বন্দ্বিতায় ফের আন্তর্জাতিক মুদ্রা তহবিলের ব্যবস্থাপনা পরিচালক হলেন ক্রিস্টালিনা। নিয়োগ সংক্রান্ত সমস্ত আনুষ্ঠানিকতা শেষে সামনের মে মাস থেকে চাকরিতে যোগ দেবেন তিনি।

ক্রিস্টালিনা জর্জিয়েভার জন্ম বুলগেরিয়ার সোফিয়া শহরে, ১৯৫৩ সালে। বুলগেরিয়ার ইউনিভার্সিটি অব ন্যাশনাল অ্যান্ড ওয়ার্ল্ড ইকোনমি থেকে অর্থনীতিতে স্নাতকোত্তর এবং রাজনৈতিক অর্থনীতি ও সমাজবিজ্ঞানে পিএইচডি ডিগ্রি নেওয়ার পর ১৯৯৩ সালে বিশ্বব্যাংকের পরিবেশগত অর্থনীতিবিদ হিসেবে চাকরি ক্যারিয়ার শুরু হয় তার। পরে ইউরোপের দেশগুলোর জোট ইউরোপীয় ইউনিয়নের নির্বাহী সংস্থা ইউরোপিয়ান কমিশনের ভাইস প্রেসিডেন্টও হয়েছিলেন তিনি।

ads

আইএমএফের সঙ্গে তার যাত্রা শুরু হয় ২০১৯ সাল থেকে। ওই বছরই প্রথমবারের মতো সংস্থাটির প্রধান নির্বাহী পদে আসেন তিনি।

নিজেকে সবসময়ই ‘কট্টর আশাবাদী’ দাবি করা ক্রিস্টালিনা জর্জিয়েভা গত মঙ্গলবার ওয়াশিংটনে এক সেমনিারে বলেছিলেন, ‘আমার দৃষ্টিতে আইএমএফের প্রধান উদ্দেশ্য দুটি। প্রথমত— মধ্যম ও নিম্ন আয়ের দেশগুলোকে আর্থিকভাবে সক্ষম করে তোলা এবং দ্বিতীয়ত, এমন একটি পৃথিবী গঠনের কাজকে এগিয়ে নেওয়া, যেখানে আমাদের সন্তান ও নাতি-নাতনিদের ভবিষ্যৎ নিরাপদ থাকবে।’

সূত্র : দ্য ন্যাশনাল

ad

পাঠকের মতামত