50195

গাজায় যুদ্ধবিরতি নিয়ে সরব ইইউ নেতারা

আন্তর্জাতিক ডেস্ক: অবরুদ্ধ গাজা উপত্যকায় যুদ্ধবিরতি নিয়ে সরব হয়েছে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) নেতারা। এক বৈঠকে তারা সিদ্ধান্ত নিয়েছেন, এই মুহূর্তে গাজায় যুদ্ধবিরতি জরুরি। রাফায় অভিযান নয়। ইইউ-র বৈঠকের পর এই আবেদন জানিয়েছেন ইউরোপের একাধিক দেশের নেতারা।

সম্প্রতি ইসরায়েলের প্রধানমন্ত্রী জানিয়েছেন, এবার রাফায় অভিযান চালাবে ইসরায়েলের সেনা। তার আগে রাফা ছেড়ে সকলকে চলে যাওয়ার নির্দেশ দিয়েছেন তিনি।

ads

রাফা হলো, গাজার সঙ্গে মিসরের সীমান্ত। এতদিন এই সীমান্ত দিয়ে গাজায় মানবিক সাহায্য পাঠানো হচ্ছিল। নেতানিয়াহু বলেছেন, ওই সীমান্ত দিয়ে কেউ চাইলে গাজার বাইরে চলে যেতে পারেন। চাইলে উত্তর গাজায় যাওয়া যেতে পারে। কারণ, এবার ইসরায়েলের বাহিনী রাফায় অভিযান চালাবে।

এরপর বৈঠকে বসে ইইউ। টানা কয়েক দিনের আলোচনার পর ইইউর বৈঠকের খসড়া বিবৃতিতে গাজায় অব্যাহত, দ্রুত, নিরাপদ ও অবাধে মানবিক সহায়তাসামগ্রী প্রবেশ এবং মানবিক বিরতির আহ্বান জানানো হবে।

ads

এর আগে ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিতে সম্মত হয়েছে ইউরোপের চারটি দেশ। দেশগুলো হলো স্পেন, আয়ারল্যান্ড, মাল্টা ও স্লোভেনিয়া। ইতোমধ্যে তারা ফিলিস্তিনকে স্বীকৃতি দেওয়ার প্রাথমিক পদক্ষেপ নিয়েছে।

ad

পাঠকের মতামত