50189

মসজিদুল হারামে ইতিকাফকারীদের সংখ্যা দ্বিগুণ করল সৌদি

আন্তর্জাতিক ডেস্ক: পবিত্র রমজান মাসের শেষ দশকে সৌদি আরবের মক্কা ও মদিনায় অবস্থিত মসজিদুল হারাম ও মসজিদে নববীতে ইতিকাফ করার সুযোগ রয়েছে। তবে ইতিকাফের জন্য নির্ধারিত শর্ত পূরণ সাপেক্ষে করতে হয় নিবন্ধন।

আর চলতি বছর পবিত্র মসজিদুল হারামে ইতিকাফকারী মুসল্লিদের সংখ্যা দ্বিগুণ করেছে সৌদি আরব। শনিবার (২৩ মার্চ) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম গালফ নিউজ।

ads

প্রতিবেদনে বলা হয়েছে, এই রমজান মাসে মক্কার গ্র্যান্ড মসজিদে ইতিকাফ বা একাকী ইবাদত করার অনুমতিপ্রাপ্ত মুসলিম ইবাদতকারীর সংখ্যা দ্বিগুণ বেড়ে ৬ হাজার জনে পৌঁছেছে বলে সৌদির একজন কর্মকর্তা জানিয়েছেন।

ইতিকাফের অর্থ হলো- নবী মোহাম্মদ (সা.) এর সুন্নত অনুসরণ করে একজন মুসলমান শুধুমাত্র ইবাদত করার এবং আল্লাহর নৈকট্য লাভের উদ্দেশ্যে মসজিদে অবস্থান করেন।

ads

পবিত্র রমজান মাসের শেষ দশকে মসজিদে ইতিকাফ পালন করতে হয়। চলতি বছর গত ১১ মার্চ সৌদি আরবে পবিত্র রমজান মাস শুরু হয়।

গালফ নিউজ বলছে, এই বছর মক্কার গ্র্যান্ড মসজিদের দায়িত্বে থাকা কর্তৃপক্ষ ইতিকাফ পালনকারীদের জন্য তিনটি তলা বরাদ্দ করেছে বলে মসজিদের গাইডেন্স এবং পরামর্শ বিভাগের প্রধান আব্দুলমোহসেন আল গামদি বলেছেন।

সৌদির টিভি আল এখবারিয়াকে তিনি বলেছেন, গত বছরের তুলনায় ইতিকাফ পালনকারীদের অনুমোদিত সংখ্যা দুই গুণ বেড়ে ৬ হাজারে পৌঁছেছে। তাদের মধ্যে এক হাজার নারী।

তিনি আরও বলেন, ‘গত বছর ইতিকাফ পালনকারীদের সংখ্যা ছিল তিন হাজার। তবে এই বছর দক্ষ ব্যবস্থাপনা এবং পরিকল্পনার কারণে ইতিকাফ পালনকারীদের সংখ্যা ১০০ শতাংশ বৃদ্ধি পেয়েছে।’

মসজিদুল হারামে ইতিকাফের জন্য রেজিস্ট্রেশন শুরু হয়েছে গত ১৭ মার্চ অর্থাৎ, ৭ রমজান থেকে। অথরিটির ওয়েব সাইটের মাধ্যমে রেজিস্ট্রেশন করা যাচ্ছে। দ্য জেনারেল অথরিটি ফর কেয়ার অব দ্য টু হোলি মস্ক’স জানিয়েছে, মসজিদে ইতিকাফের জন্য নির্ধারিত স্থানগুলো পূরণ না হওয়া পর্যন্ত নিবন্ধন অব্যাহত থাকবে।

অবশ্য মসজিদুল হারামে ইতিকাফের বিষয়ে কিছু শর্ত আরোপ করা হয়েছে। এরমধ্যে অন্যতম হলো, ইতিকাফের জন্য আবেদনকারীর বয়স ১৮ বছরের কম হওয়া যাবে না। এবং ২০ রমজানে ইতিকাফের জন্য নির্ধারিত সময়ে মসজিদুল হারামে উপস্থিত হতে হবে।

প্রতি বছর রমজানে ইতিকাফের জন্য মসজিদুল হারাম ও নববীতে আগমন করেন বিশ্বের বিভিন্ন প্রান্তের মুসলামানেরা।

শরীয়তের পরিভাষায় ইতিকাফ বলা হয়, আল্লাহর সন্তুষ্টির লক্ষ্যে জাগতিক কাজকর্ম ও পরিবার-পরিজন থেকে বিছিন্ন হয়ে বিশেষ সময়ে ও বিশেষ নিয়মে আল্লাহর ইবাদতের নিয়তে নিজেকে আবদ্ধ রাখাকে ইতিকাফ বলে।

রমজানের শেষ দশকে ইতিকাফ পালন করা সুন্নতে মুয়াক্কাদা কিফায়া। প্রতি বছর রমজানের শেষ দশকের ইতিকাফে অধিক সওয়াব লাভের আশায় বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে ধর্মপ্রাণ মুসলমানরা ছুটে যান ইসলামের কেন্দ্রস্থল মক্কার মসজিদুল হারাম ও মদিনার মসজিদে নববীতে।

ad

পাঠকের মতামত