43276

কানাডায় বিদেশি শিক্ষার্থীদের টিউশন ফি বৈষম্য, যা বললেন জাস্টিন ট্রুডো

আন্তর্জাতিক ডেস্ক: বহু সংস্কৃতির দেশ কানাডার স্বদেশী শিক্ষার্থী ও বিদেশ থেকে পড়তে আসা শিক্ষার্থীদের টিউশন ফী’র মধ্যে রয়েছে বিরাট ব্যবধান। একই কোর্সে বৈষম্য দূরীকরণে কানাডা সরকারের কোন পদক্ষেপ আছে কি-না, তার জবাব দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো।

গত পাঁচ বছরে কানাডায় অধ্যায়নরত বিদেশি শিক্ষার্থীদের উপর এক সমীক্ষায় দেখা গেছে, যেখানে বিদেশী শিক্ষার্থীদের এক বছরে টিউশন ফি প্রায় ৩৬,১০০ ডলার, সেখানে কানাডিয়ান ছাত্ররা ব্যয় করে মাত্র ৬,৮০০ ডলার। এ প্রসঙ্গে গত তিন মাসে কানাডার বিভিন্ন স্থানে অনুষ্ঠিত ছাত্র সমাবেশের আলোচনায় প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো সরাসরি বলেছেন, সরকার কানাডিয়ান শিক্ষার্থীদের অগ্রাধিকার দেবে। সেক্ষেত্রে, কানাডায় উচ্চ টিউশন ফি দিতে ইচ্ছুক শিক্ষার্থীরাই কেবল কানাডায় শিক্ষা নিতে পারবে। বিদেশি শিক্ষার্থীদের টিউশন ফি কমানোর ব্যাপারে তাঁর সরকারের কোন পরিকল্পনা নেই।

ads

তিনি বলেন, কানাডিয়ান যারা দেশের জন্য প্রতিশ্রুতিবদ্ধ, কেবল তাদের জন্যই শিক্ষা ব্যবস্থা সাশ্রয়ী করা হয়েছে। অন্যদিকে, বিদেশ থেকে আসা শিক্ষার্থীদের এবং কানাডিয়ান শিক্ষার্থীদের মধ্যে পার্থক্য রয়েছে। বিদেশি শিক্ষার্থীদের উচ্চ টিউশন ফি’র বিনিময়ে কি কানাডিয়ান শিক্ষার্থীদের টিউশন ফি সাশ্রয় করতে চান, একজন এমন একজন শিক্ষার্থীর প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো সরাসরি কোন উত্তর দেননি আবার প্রশ্নটিকে নাকচও করে দেননি।

উল্লেখ্য ট্রুডো সরকার বিদেশি শিক্ষার্থীদের জন্য বিভিন্ন সুযোগ-সুবিধার ব্যবস্থা করেছেন এর মধ্যে কাজের সুবিধা বৃদ্ধি, কাজ করে টিউশন ফি’র যোগানের ব্যবস্থা এবং পরবর্তীতে নাগরিকত্ব অর্জনের সুবিধাও রয়েছে।

ads
ad

পাঠকের মতামত