43173

নির্বাচনের আগে যে প্রতিশ্রুতি দিলেন এরদোগান

আন্তর্জাতিক ডেস্ক: আর মাত্র ৯ দিন বাকি তুরস্কের নির্বাচন। এরই মধ্যে দেশের বিভিন্ন স্থানে ছুটে বেড়েচ্ছেন প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান। জনগণকে দিচ্ছেন নানা প্রতিশ্রুতি।

বৃহস্পতিবার প্রচারাভিযানে গিয়েছিলেন তুরস্কের গিরেসুন প্রদেশের হ্যাজেলনাট হাবে। সেখানে উৎসাহিত জনতার উদ্দেশে ভাষণ দেন এবং প্রতিদ্বন্দ্বী প্রার্থীকে হারানোর ঘোষণা দেন।

ads

এরদোগান বলেন, আগামী নির্বাচনে জয়ী হয়ে প্রশাসনের জীবনযাত্রার উচ্চ ব্যয়ের হার কমাবেন।

তিনি বলেন, তুরস্ক উল্লেখযোগ্য হারে মুদ্রা হ্রাসের মধ্যে চলছে। এপ্রিলে মুদ্রাস্ফীতি ৪৩ দশমিক ৭ শতাংশে নেমে এসেছে। আগামীতেও এই হ্রাস অব্যাহত থাকবে। ক্ষমতায় গেলে আমরা বাজারে উচ্চ খরচ কাটিয়ে উঠব এবং এসব জায়গায় ক্ষতি পূরণ দেব। লাখ লাখ মানুষের জীবনযাত্রার উন্নতির জন্য মুদ্রাস্ফীতির হার এবং অন্যান্য কারণ বিবেচনা করে আগামী জুলাই মাসে চাকরিজীবীদের বেতন বাড়ানো হবে।

ads

এরদোগান তার অতীতের অর্থনৈতিক সাফল্য তুলে ধরে বলেন, আপনারা জানেন দেশ কতদূর এগিয়েছে। আমাদের কেন্দ্রীয় ব্যাংকের রিজার্ভ রয়েছে ১১৫ বিলিয়ন ডলার এবং ভবিষতে এটি আরও বাড়বে।

তিনি বলেন, আমার ক্ষমতা থাকাকালীন দেশের যে উন্নতি হয়েছে তা একেবারে কম নই। তবে আমরা অতীতে যা করতে পারিনি, তা আগামীতে চেষ্টা করব।

তিনি আরও বলেন, তুরস্ক গত কয়েক দশকে শিক্ষা থেকে স্বাস্থ্য পর্যন্ত প্রতিটি ক্ষেত্রে মান উন্নত করেছে।

বিরোধী দলের উদ্দেশে তুরস্কের এই নেতা বলেন, আমরা দেখছি কীভাবে তারা গাজী মোস্তফা কামালের (আতাতুর্ক) উত্তরাধিকারকে কাজে লাগায়, কীভাবে কিলিকদারোগলুর স্বাধীনতার ধারণা তুরুপের তাস হিসাবে ব্যবহার করে। তারা সন্ত্রাসী গোষ্ঠীর কাছ থেকে সমর্থন নিয়ে ক্ষমতায় আসতে চায়।

এরদোগান বলেন, আমি বিশ্বাস করি গিরেসুনের মানুষ কিলিকদারোগলুর সমর্থকদের দখল করতে দেবে না। আমি জানি, আপনারা কিছু পেঁয়াজ ও আলুর জন্য আপনাদের নেতাকে বলি দেবেন না।

গিরেসুন প্রদেশের পরে, এরদোগান অন্য একটি সমাবেশের জন্য কৃষ্ণসাগরের আরেকটি প্রদেশ ওরডুতে যান এবং একই দিন পরবর্তী সময়ে নিকটবর্তী সামসুন প্রদেশে আরেকটি সমাবেশে যোগ দেন।

আগামী রোববার এরদোগান তার প্রতিদ্বন্দ্বী কামাল কিলিকদারোগলুর মতো ইস্তানবুলে একটি বিশাল জনসমাগম করবেন বলে আশা করা হচ্ছে। ওই মহাসমাবেশে সমর্থকদের উদ্দেশে ভাষণ দেবেন তিনি।

ad

পাঠকের মতামত