43093

ভারত ও তুরস্কসহ ৬ দেশকে গুরুত্ব দিতে ইইউ-যুক্তরাষ্ট্রকে পরামর্শ

আন্তর্জাতিক ডেস্ক: ভারত, তুরস্কসহ ছয়টি দেশকে গুরুত্ব দিতে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ও যুক্তরাষ্ট্রকে পরামর্শ দিয়েছে ওয়াশিংটনভিত্তিক থিঙ্ক ট্যাংক জার্মান মার্শাল ফান্ড। ডয়চে ভেলে।

বাকি চার দেশ হলো ব্রাজিল, ইন্দোনেশিয়া, সৌদি আরব ও দক্ষিণ আফ্রিকা। এই ছয় দেশকে- সুইং স্টেট বলছে সংস্থাটি।

ads

মঙ্গলবার প্রকাশিত এক প্রতিবেদনে মার্শাল ফান্ড এমনটি জানিয়েছে ।
মার্শাল ফান্ড মনে করে, বিশ্বমঞ্চে প্রভাব ধরে রাখতে চাইলে এই ছয় দেশের সঙ্গে আরও অর্থবহভাবে সম্পর্ক গড়ে তুলতে হবে।

ইউক্রেনে রাশিয়ার হামলা এবং যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে দ্বন্দ্বের কারণে বিশ্ব কূটনীতিতে এই ছয় দেশের গুরুত্ব বেড়েছে।
এসব দেশ তাদের নির্দিষ্ট আগ্রহ ও কৌশলগত বিশ্লেষণ অনুযায়ী প্রতিটি ইস্যু আলাদাভাবে ধরে সে অনুযায়ী সম্পর্ক স্থাপন করে।
উদাহরণ হিসেবে বলা যায় ব্রাজিলের কথা। অন্যদেশের সঙ্গে সম্পর্ক স্থাপন করতে তারা বাস্তবধর্মী কৌশল নিয়ে থাকে। আর চীন, ইইউ, রাশিয়া কিংবা যুক্তরাষ্ট্র কারও সঙ্গেই তারা এক্সক্লুসিভ বা একচেটিয়া সম্পর্কে যায় না।

ads

প্রতিবেদনে বলা হয়, চীনের সঙ্গে সীমান্ত ও অর্থনৈতিক দ্বন্দ্বের কারণে ভারতে পশ্চিমের দিকে ঝুঁকছে। তবে কৌশলগত কারণে রাশিয়ার সঙ্গেও ভালো সম্পর্ক রাখছে ভারত।

এদিকে, ইন্দোনেশিয়া সবসময় বিশ্ব শক্তিগুলোর মধ্যকার দ্বন্দ্ব থেকে নিজেদের দূরে সরিয়ে রাখতে চায়। তাই মার্কিন সহায়তা ছাড়াই দক্ষিণ চীন সাগর নিয়ে সৃষ্ট বিবাদ মেটানোর চেষ্টা করছে তারা।

তুরস্ক ন্যাটোর একটি গুরুত্বপূর্ণ সদস্য এবং ইইউর সঙ্গে তাদের ঘনিষ্ঠ বাণিজ্যিক সম্পর্ক। কিন্তু বিশ্বকে তারা জাতিসংঘের নিরাপত্তা পরিষদের পাঁচ স্থায়ী সদস্যের চেয়েও বড় হিসেবে দেখে।

সৌদি আরব পশ্চিমা বিশ্ব বিশেষ করে যুক্তরাষ্ট্রের সঙ্গে নিরাপত্তা বিষয়ে ঘনিষ্ঠ সম্পর্ক বজায় রাখে। আবার রাশিয়াকে গুরুত্বপূর্ণ ওপেক প্লাস সদস্য মনে করে দেশটি। আর চীন হচ্ছে তাদের মূল বাণিজ্যিক অংশীদার।

ad

পাঠকের মতামত