39463

নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে কুমিল্লায় ইনার হুইল ডিস্ট্রিক্ট ৩৪৫ এর অভিনব প্রতিবাদ

নিউজ ডেস্ক: পৃথিবীর বিভিন্ন দেশের মত ইনার হুইল ডিস্ট্রিক্ট ৩৪৫ বাংলাদেশের বিভিন্ন জেলায় বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে। এরই ধারাবাহিকতায় গত ২৫ নভেম্বর পালিত হয় নারীর প্রতি সহিংসতা প্রতিরোধ দিবস । ঐদিন থেকে শুরু করে পরবর্তী ষোলো দিন নারী ও শিশুর প্রতি সহিংসতা নিয়ে বিভিন্ন সচেতনতা মূলক কার্যক্রম পরিচালিত হয় যার পরিসমাপ্তি ঘটবে ১০ ডিসেম্বর মানবাধিকার দিবসের মাধ্যমে।

গতকাল ৬ ডিসেম্বর সন্ধ্যায় আন্তর্জাতিক নারী সংগঠন ইনার হুইল ডিস্ট্রিক্ট ৩৪৫ বাংলাদেশ এর উদ্যোগে নারী ও শিশুর প্রতি সহিংসতা ও মানবাধিকার লঙ্ঘনের বিরুদ্ধে কুমিল্লার ঐতিহ্যবাহী বীরচন্দ্র গণ পাঠাগার ও নগর মিলনায়তন কে কমলা রঙ্গে আলোকিত করে প্রতিবাদ জানানো হয়।

ads

অনুষ্ঠানের শুরুতে মোমবাতি প্রজ্জ্বলন করে অনুষ্ঠানের শুভ সূচনা করেন অতিরিক্ত জেলা প্রশাসক (উন্নয়ন ও মানব সম্পদ ব্যবস্থাপনা) মোঃ মোশারেফ হোসেন।

এতে সভাপতিত্ব করেন ইনার হুইল ডিস্ট্রিক্ট ৩৪৫ এর চেয়ারম্যান ডাক্তার মল্লিকা বিশ্বাস।

ads

এ সময় উপস্থিত ছিলেন কুমিল্লার বিশিষ্ট হৃদরোগ বিশেষজ্ঞ প্রফেসর ডাক্তার তৃপ্তিশ চন্দ্র ঘোষ, বেগম রোকেয়া পদক প্রাপ্ত নারী নেত্রী বীর মুক্তিযোদ্ধা পাপড়ি বসু, ওয়াই ডাব্লিউ সি এ এর সাধারণ সম্পাদক আইরিন মুক্তা অধিকারী, ইনার হুইল ক্লাব অব কুমিল্লার সভাপতি তাসলিমা বিনতে জমির, সাধারণ সম্পাদক মর্জিনা বেগম, ট্রেজারার জেসমিন আক্তার, পিপি মাসুদা আক্তার পন্নি, আই এস ও সিমিন হক নোভা ও সদস্য ডাক্তার কাজী ইসরাত জাহানসহ অন্যান্য সদস্যরা।

অনুষ্ঠানে প্রধান অতিথি তার বক্তব্যে বলেন প্রতিবাদের এই ধরনের অভিনব ও ব্যতিক্রমী উদ্যোগ গ্রহণ করায় ইনার হুইলকে ধন্যবাদ জানাই। তিনি আরো বলেন, নারীরা সত্যিই শক্তির উৎস তাদের দ্বারাই দেশের উন্নয়ন হবে।

অনুষ্ঠানের সভাপতি ডাক্তার মল্লিকা বিশ্বাস তার বক্তব্যে বলেন, নারীর প্রতি সহিংসতা সেদিনই বন্ধ হবে যখন নারী-পুরুষ সকলে নিজ নিজ অধিকার ও কর্তব্য সম্পর্কে সচেতন হবেন। নারীর অধিকার রক্ষায় ইনার হুইল সর্বদা বদ্ধপরিকর। এতে নগরীর বিভিন্ন নারী সংগঠনের নেতৃবৃন্দ ও সদস্যরা অংশগ্রহণ করে।

ad

পাঠকের মতামত