37536

যৌথ সামরিক মহড়ায় দক্ষিণ কোরিয়া-যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্কঃ উত্তর কোরিয়ার দৌরাত্ম্য রুখতে আবারও দক্ষিণ কোরিয়ার সঙ্গে যৌথ মহড়া চালাতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। মার্কিন বিমানবাহী শক্তিশালী রণতরি ইউএসএস রোনাল্ড রিগানসহ নৌবহর পৌঁছেছে দক্ষিণ কোরিয়ার বুসান সমুদ্রবন্দরে। খবর আল জাজিরা।

সংবাদমাধ্যমের খবরে জানা যায়, শুক্রবার (২৩ সেপ্টেম্বর) বুসানের একটি নৌঘাঁটিতে মার্কিন রণতরি ও এর সঙ্গে থাকা স্ট্রাইক গ্রুপের বেশ কয়েকটি জাহাজও নোঙর করে। দক্ষিণ কোরিয়ার সঙ্গে মিত্রদের সম্পর্ক জোরদার এবং নৌবাহিনীর কার্যক্ষমতা বাড়াতে দীর্ঘদিন ধরেই এই মহড়ার পরিকল্পনা করা হচ্ছিল বলে জানায় স্ট্রাইক গ্রুপ।

ads

২০১৮ সালের পর দক্ষিণ কোরিয়ার বন্দরনগরীতে এত বড় নৌবহরের সমাবেশ বলে জানিয়েছে সিউল। আগামী সপ্তাহেই এ মহড়া শুরু হবে বলে নিশ্চিত করেছে কর্তৃপক্ষ।

এদিকে কৌশলগত আধিপত্যের বিস্তার ঘটিয়ে উত্তর কোরিয়াকে চাপে রাখতেই ওয়াশিংটন-সিউলের এ মহড়া বলে মনে করছেন বিশ্লেষকরা।

ads

এর আগে ওই অঞ্চলে মার্কিন সামরিক বাহিনী মোতায়েন ও যৌথ মহড়ার বিষয়ে তীব্র প্রতিক্রিয়া জানিয়েছিল উত্তর কোরিয়া। তবে সব হুমকি আর নিষেধাজ্ঞাকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে উত্তর কোরিয়া পারমাণবিক ক্ষেপণাস্ত্র পরীক্ষার প্রস্তুতি নিচ্ছে বলে জানিয়েছে পিয়ংইয়ং।

এদিকে মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) তাইওয়ান প্রণালি অতিক্রম করেছে মার্কিন নৌবাহিনীর একটি যুদ্ধজাহাজ। এরপর এটি ছাড়া কানাডার একটি ফ্রিগেটও তাইপের জলসীমা অতিক্রম করেছে। কানাডা ও মার্কিন সামরিক বাহিনীর পক্ষে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

অন্যদিকে ভারত মহাসাগরে এবার পাঁচ দেশের যৌথ সামরিক মহড়া হতে যাচ্ছে। যৌথ এ মহড়ায় ইরান, রাশিয়া ও চীনের সঙ্গে যোগ দেবে ওমান ও পাকিস্তানও। মূলত ভারত মহাসাগরের উত্তরাংশে নৌমহড়া চালানো হবে। শিগগিরই এ মহড়া শুরু হবে।

ad

পাঠকের মতামত