35302

ইতালিতে ঈদুল আজহা উদযাপিত

নিউজ ডেস্কঃ ইতালিতে শনিবার ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে মুসলমানদের দ্বিতীয় বৃহত্তম উৎসব পবিত্র ঈদুল আজহা উদযাপন করা হয়েছে।

প্রতিবারের মতো এবারও দেশটির ব্যবসায়িক প্রাণকেন্দ্র পিয়াচ্ছা ভিত্তোরিও, লারগো প্রেনেসতে এবং কাসিলিনা ভাঙা দেওয়ালের খোলা মাঠসহ একাদিক স্থানে ঈদ উদযাপন করেছে প্রবাসী বাংলাদেশিসহ অন্যান্যা মুসলিম অভিবাসীরা।

ads

ভিত্তোরিওতে প্রথম জামাত অনুষ্ঠিত হয় সকাল সাড়ে ৬টায়। মুসল্লিদের উপস্থিতি বেশি থাকায় পরপর একাধিক জামাত করা হয়। ইতালিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শামীম আহসান প্রবাসী বাংলাদেশিদের সাথে তৃতীয় জামাতে নামাজ আদায় করেন। এসময় তিনি প্রবাসী বাংলাদেশিদের সঙ্গে কুশল বিনিময় করেন।

এ বছর কোভিড-১৯ পরিস্থিতি এবং চলাফেরায় শিথিল হওয়ায় মুসল্লিদের উপচেপড়া ভিড় লক্ষ করা গেছে।

ads

ঈদ প্রসঙ্গে সর্ব ইউরোপ আওয়ামী লীগের সিনিয়র সহসভাপতি কে এম লোকমান হোসেন বলেন, ত্যাগের মহিমায় পবিত্র ঈদুল আজহা।

বাংলাদেশ সমিতির সভাপতি আফতাব বেপারি প্রবাসী বাংলাদেশিদের ঈদের শুভেচ্ছা জানিয়ে সবার সুস্বাস্থ্য ও মঙ্গল কামনা করেন।

ইতালি আওয়ামী লীগের সমেলনে নির্বাচিত সহসভাপতি সরদার লুৎফর রহমান সমস্ত মুসলিম উম্মাকে শুভেচ্ছা জানান। ইতালি আওয়ামী লীগের ১নং যুগ্ম সাধারণ সম্পাদক এম এ রব মিন্টু ঈদের নামাজ শেষে নেতাকর্মীদের সঙ্গে কুশল বিনিময় করেন এবং দেশ ও জাতির মঙ্গল কামনা করে ঈদের শুভেচ্ছা জানান।

এদিকে একই জামাতে নামাজ আদায় করেন ইতালি বিএনপির সভাপতি হাজী আব্দুর রাজ্জাক। তিনি উপস্থিত সবাইকে ঈদুল আজহার শুভেচ্ছা জানান। এছাড়া অন্য নেতাকর্মীরা একে অপরের সঙ্গে ঈদের কুশল বিনিময় করেন।

প্রশাসনের কড়া নিরাপত্তার মধ্যে শান্তিপূর্ণভাবে জামাতগুলো শেষ করা হয়।

উল্লেখ্য, ইতালিতে শনিবার ও রোববার সরকারি ছুটি থাকায় প্রতিটি জামাতে মুসল্লিদের উপস্থিতি বেশি ছিল। জামাগুলোতে সমগ্র মুসলিম উম্মার জন্য বিশেষ দোয়া করা হয়।

ad

পাঠকের মতামত