34729

১৮ মাসে ১০ লাখ চাকরি দেওয়ার ঘোষণা মোদির

আন্তর্জাতিক ডেস্কঃ ভারতের বিরোধী দলগুলোর ক্রমশ অভিযোগের মুখে নতুন বার্তা দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মোদি জানান, তার সরকার আগামী দেড় বছরের মধ্যে ১০ লাখ মানুষকে চাকরি দেওয়ার ‘অভিযান’ পরিচালনা করবে।

দেশটির বিরোধী দলগুলো যখন দেশে বেকারত্বের প্রশ্ন তুলছেন এর মধ্যে মোদির পক্ষ থেকে এমন ঘোষণা এলো। সোমবার (১৩ জুন) দেশটির প্রধানমন্ত্রীর কার্যালয়ের টুইটার অ্যাকাউন্ট থেকে বলা হয়, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সমস্ত দফতর ও মন্ত্রণালয়ের মানবসম্পদ পরিস্থিতি খতিয়ে দেখেছেন। এরপর মোদি নির্দেশ দিয়েছেন সরকারকে আগামী দেড় বছরে ‘মিশন মোডে’ ১০ লাখ লোককে নিয়োগ করতে হবে।

ads

এর আগে দেশটির কেন্দ্রীয় কর্মী ও প্রশিক্ষণ মন্ত্রী জিতেন্দ্র সিং গত বছর রাজ্যসভায় এক প্রশ্নের উত্তরে বলেন, ১ মার্চ ২০২০ পর্যন্ত, কেন্দ্রীয় সরকারের বিভিন্ন বিভাগে ৮ লাখ ৭২ হাজার পদ শূন্য রয়েছে। এই সংখ্যা আরও বাড়তে পারে। জিতেন্দ্র সিং আরও বলেন, কেন্দ্রীয় সরকারের সমস্ত বিভাগে মোট ৪০ লাখ ৪ হাজার পদ রয়েছে, যার মধ্যে ৩১ লাখ ৩২ হাজার পদে বর্তমানে নিয়োগ করা হয়েছে।

ads

ভারতীয় সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে, দেশটির যেসব খাতে সর্বাধিক পদ খালি আছে তার মধ্যে রয়েছে ডাক, প্রতিরক্ষা (বেসামরিক), রেলওয়ে এবং রাজস্ব বিভাগ।

নিউজ ১৮ জানিয়েছে, রেল মন্ত্রণালয়ে প্রায় দুই লাখ ৩০ হাজার পদ খালি আছে, প্রতিরক্ষা খাতে আড়াই লাখ, ডাক বিভাগে ৯০ হাজার, রাজস্ব খাতে ৭৪ হাজার এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে এক লাখ ৩০ হাজার পদ খালি আছে।

দেশটিতে ২০২৪ সালের এপ্রিল থেকে মে মাসের মধ্যে পরবর্তী লোকসভা নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা।

ad

পাঠকের মতামত