34716

ম্যাক্রোঁর ইউক্রেন সফর নিয়ে অবস্থান স্পষ্ট করলো ফ্রান্স

আন্তর্জাতিক ডেস্কঃ ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর ইউক্রেন সফর নিয়ে অবস্থান স্পষ্ট করেছে ফ্রান্স। ম্যাক্রোঁ সরকারের মুখপাত্র অলিভিয়া গ্রেগোয়ার জানিয়েছেন, প্রেসিডেন্টের ইউক্রেন সফরের বিষয়টি বর্তমানে বেশ কয়েকটি বিকল্পের মধ্যে একটি বিকল্প হিসেবে টেবিলে রয়েছে। তবে এই বিষয়ে এখনও চূড়ান্তভাবে কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি। মঙ্গলবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

জার্মান পত্রিকা বিল্ড এম সোনটাগ এই মাসের শুরুর দিকে রিপোর্ট করেছে যে, দেশটির চ্যান্সেলর ওলাফ শলৎস বৃহস্পতিবার ম্যাক্রোঁ এবং ইতালির প্রধানমন্ত্রী মারিও দ্রাঘির সঙ্গে কিয়েভ সফর করবেন। এরপরই বিষয়টি নিয়ে নিজেদের অবস্থান স্পষ্ট করে ফ্রান্স।

ads

যুদ্ধ শুরুর পর থেকে ম্যাক্রোঁ রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে সংলাপ অব্যাহত রাখার চেষ্টা করেছেন। কিন্তু প্যারিসের এমন অবস্থান নিয়ে সমালোচনা রয়েছে। সমালোচকরা বলছেন, ম্যাক্রোঁর এমন আলাপ পুতিনকে আলোচনার টেবিলে বসানোর প্রচেষ্টাকে ক্ষুণ্ন করছে।

উল্লেখ্য, গত ২৪ ফেব্রুয়ারি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নির্দেশে ইউক্রেনে কথিত বিশেষ সামরিক অভিযান শুরু করে রাশিয়া। এই অভিযানকে অবৈধ অ্যাখা দিয়ে পুতিন ও তার ঘনিষ্ঠজনদের ওপর নিষেধাজ্ঞা দিয়ে আসছে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো।

ads
ad

পাঠকের মতামত