29440

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের প্রথম প্রোভিসি অধ্যাপক হুমায়ন কবির

নিউজ ডেস্কঃ কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) প্রথম প্রোভিসি হিসেবে নিয়োগ পেয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ হুমায়ুন কবির। বৃহস্পতিবার শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের উপসচিব মো: মাহবুব আলম স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে বিষয়টি জানানো হয়।

প্রজ্ঞাপন অনুযায়ী, রাষ্ট্রপতি ও চ্যান্সেলরের অনুমোদনক্রমে কুমিল্লা বিশ্ববিদ্যালয় (সংশোধন) আইন ২০১৩-এর ধারা ১১ ক (১) অনুযায়ী এই নিয়োগ দেয়া হয়। প্রো-ভাইস চ্যান্সেলর হিসেবে যোগদানের দিন থেকে চার বছর দায়িত্ব পালন করবেন। দায়িত্ব পালনকালীন তিনি তার বর্তমান পদের সমপরিমাণ বেতন-ভাতা ও সুযোগ-সুবিধা পাবেন।

ads

ড. মোহাম্মদ হুমায়ন কবির ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের সাবেক ছাত্র। তিনি স্নাতক, স্নাতকোত্তর ও এম. ফিল ডিগ্রি লাভ করেন ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে। এ ছাড়া ভারতের জওহরলাল নেহেরু ইউনিভার্সিটি (জেএনইউ) থেকে বাংলাদেশে ধর্ম ও রাজনীতিতে বিশেষীকরণে পিএইচডি লাভ করেন। তিনি বিশ্বব্যাপী ২০টিরও বেশি আন্তর্জাতিক সভা ও একাডেমিক সম্মেলনে অংশগ্রহণ করেছেন।

ড. কবির বাংলা একাডেমি থেকে প্রকাশিত ভাষা আন্দোলন ও নারী বইটির জন্য ২০১৪ সালে সেরা বই পুরস্কার পেয়েছেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য।

ads
ad

পাঠকের মতামত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *