26175

কাবা শরিফ ও মদিনায় জুমআ পড়াবেন শায়খ ফয়সাল ও থুবাইতি

ডেস্ক নিউজ: ১৪৪২ হিজরি বছরের শেষ জুমআ অনুষ্ঠিত হবে আজ। যথাযথ স্বাস্থ্যবিধি মেনে স্বাভাবিক নিয়মে নামাজ পড়বেন মুসল্লিরা। প্রাণঘাতী বৈশ্বিক মহামারি করোনার প্রাদুর্ভাবের ব্যাপকতার মধ্যেই স্বাস্থ্যবিধি মেনে ওমরাহ পালনকারী ও স্থানীয়রা কাবা শরিফ ও মদিনায় খুতবাহ শোনবেন এবং জুমআ নামাজ আদায় করবেন।

আজ ০৬ আগস্ট ২০২১ইং মোতাবেক ২৭ জিলহজ ১৪৪২ হিজরি (সৌদিতে) কাবা শরিফ ও মদিনায় খুতবাহ দেওয়া এবং জুমআর নামাজ পড়ানোর জন্য হারামাইন কর্তৃপক্ষ দুইজন প্রসিদ্ধ ইমাম ও খতিব নির্বাচিত করেছেন।

ads

আজকের জুমআর খুতবাহ ও নামাজের জন্য ইমাম হিসেবে নির্বাচিত হয়েছেন-

> কাবা শরিফ : প্রখ্যাত ইসলামিক স্কলার, প্রবীণ ইমাম ও খতিব শায়খ ড. ফয়সাল বিন মাজিল গাজাওয়ায়ি।

ads

> মদিনা শরিফ : প্রখ্যাত ইসলামিক স্কলার শায়খ ড. আব্দুল বারি আল-থুবাইতি।

যথাযথ নিরাপত্তা ও স্বাস্থ্যবিধি মেনে মাস্ক ও নিজস্ব মুসাল্লাসহ হজে অংশগ্রহণকারী মসজিদে হারামের নামাজে উপস্থিত হবেন। স্বাস্থ্য নিরাপত্তার সুবিধার্থে নিজ নিজ জায়নামাজ, মাস্ক ও নিরাপদ দূরুত্ব বজায় রেখে নামাজ পড়বেন মুসল্লিরা।

উল্লেখ্য, বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের প্রাদুর্ভাবের মধ্যে দ্বিতীয় বারের মতো সীমিত আকারে সুষ্ঠ-সুন্দর ও নিরাপদে হজ সম্পন্ন হওয়ার পর পরই শুরু হয়েছে ওমরাহ পালনের কার্যক্রম।

আগামী ১ মহররম ১৪৪৩ হিজরি মোতাবেক সম্ভাব্য ১০ আগস্ট থেকে বিশ্বের বিভিন্ন দেশ থেকে মুসল্লিদের ওমরার অনুমতি দেওয়ার ঘোষণা দিয়েছে সৌদি সরকার। তবে ১৩টি দেশ সরাসরি ওমরায় অংশগ্রহণ করতে পারবে না। তারা অন্য দেশে ১৪ দিন অবস্থান সাপেক্ষে ওমরাহ পালন করতে পারবে। যথাযথ স্বাস্থ্য বিধি মেনেই পবিত্র নগরী মক্কা-মদিনায় আগের মতো নামাজ, জুমআ ও ওমরাহ কার্যক্রম পরিচালিত হবে।

ad

পাঠকের মতামত