22407

বাংলাদেশ সহ ৮০ টিরও বেশি দেশকে বিনামূল্যে ভ্যাকসিন সরবরাহ করেছে চীন

আন্তর্জাতিক ডেস্ক: চীন জরুরি প্রয়োজনে ব্যবহারের জন্য ৮০ টিরও বেশি উন্নয়নশীল দেশকে বিনামূল্যে ভ্যাকসিন সরবরাহ করেছে এবং ৪৩ টি দেশে ভ্যাকসিন রপ্তানি করেছে। চীনের প্রেসিডেন্ট শি জিনপিং শুক্রবার এ তথ্য জানিয়েছেন। বেইজিং এ ভিডিওর মাধ্যমে গ্লোবাল হেলথ সামিটে ভাষণ দেওয়ার সময় প্রেসিডেন্ট শি এই মন্তব্য করেন।

চীনের বার্তা সংস্থা সিনহুয়া আরো জানায়- ভাষণে চীনা প্রেসিডেন্ট বলেছেন, করোনাকালে ভ্যাকসিন ছাড়াও চীন ১৫০ টিরও বেশি দেশ এবং ১৩ টি আন্তর্জাতিক সংস্থাকে চিকিৎসা সরঞ্জাম সরবরাহ করেছে যেগুলোর মধ্যে রয়েছে ২৮০ বিলিয়ন এর বেশি মাস্ক, ৩.৪ বিলিয়ন প্রোটেকটিভ স্যুট এবং ৪ বিলিয়ন টেস্ট কিট।

ads

চীনের কাছ থেকে বিনামূল্যে ভ্যাকসিন পাওয়া দেশের তালিকায় রয়েছে বাংলাদেশের নামও। ১২ মে চীনের উপহার ‘সিনোভ্যাক’ এর ৫ লাখ ডোজ ভ্যাকসিন সরকারের নিকট হস্তান্তর করেছে চীন। ওইদিন রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় চীনের রাষ্ট্রদূত লি জিমিং বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন ও স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকের নিকট ওই উপহার তুলে দেন। এর নয় দিনের মাথায় (২১ মে) ঢাকার চীনা দূতাবাস থে‌কে পাঠা‌নো এক বিজ্ঞ‌প্তি‌তে জানা‌নো হয়- বাংলা‌দেশ‌কে আরও ৬ লাখ ডোজ ক‌রোনার ভ্যাকসিন উপহার হি‌সে‌বে দেবে চীন।

ads
ad

পাঠকের মতামত