50456

ভারতে শুরু হলো লোকসভা নির্বাচন

আন্তর্জাতিক ডেস্ক: ভারতের সাত ধাপের লোকসভা নির্বাচনের প্রথম ধাপের ভোটগ্রহণ শুরু হয়েছে আজ শুক্রবার (১৯ এপ্রিল) সকাল থেকে। দেশটির সংসদের নিম্নকক্ষের অর্থাৎ লোকসভার ৫৪৩টি আসনে ক্রমান্বয়ে অনুষ্ঠিত হতে যাচ্ছে এই নির্বাচন। যে দল বা জোট এই নির্বাচনে সবচেয়ে বেশি আসন লাভ করবে তারাই গঠন করবে দেশটির পরবর্তী সরকার। খবর আলজাজিরার।

এই নির্বাচন বিশ্বের ও ইতিহাসের সবচেয়ে বড় গণতান্ত্রিক প্রক্রিয়ার চর্চা, যেখানে ৯৬ কোটি ৯০ লাখ নিবন্ধিত ভোটার ৫৫ লাখ ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে তাদের পছন্দের প্রার্থীকে বেছে নেবেন ৪৪ দিনের কর্মযজ্ঞে। ভোট গণনার পর আগামী ৪ জুন এই নির্বাচনের ফলাফল ঘোষণা করা হবে।

ads

বহুদলীয় গণতান্ত্রিক দেশ ভারতের নির্বাচনে জাতীয় ও আঞ্চলিক দলগুলো ভোটের জন্য প্রতিযোগিতায় নামে। তবে এদের মধ্যে দুটি প্রধান রাজনৈতিক জোটই মূলত জাতিকে নেতৃত্ব দেওয়ার দাবিদার হিসেবে আবির্ভূত হয়েছে। এর একটি হলো প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ভারতীয় জনতা পার্টির (বিজেপি) নেতৃত্বাধীন জাতীয় গণতান্ত্রিক জোট (এনডিএ) এবং অন্যটি হলো ২৬টি দলের জোট ভারতীয় জাতীয় উন্নয়ন সমন্বিত জোট (ইন্ডিয়া), যার নেতৃত্বে আছে প্রধান বিরোধী দল ভারতীয় জাতীয় কংগ্রেস।

প্রথম ধাপে ভারতের ২১টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের মোট ১০২টি লোকসভার আসনে অনুষ্ঠিত হচ্ছে এই নির্বাচন।

ads

ভারতের স্থানীয় সময় আজ সকাল ৭টায় শুরু হয়েছে এই ভোটগ্রহণ, আর তা শেষ হবে সন্ধ্যা ৬টায়। তবে ভোটাররা যদি নির্ধারিত সময়ের মধ্যে লাইনে দাঁড়াতে পারেন, তবে ভোটগ্রহণের সময় আরও কিছুটা বাড়তে পারে।

আজ যে ১০২টি আসনে নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে সেগুলোর মধ্যে গত নির্বাচনে কংগ্রেসের নেতৃত্বাধীন ইউপিএ জোট পেয়েছিল ৪৫টি এবং বিজেপির নেতৃত্বাধীন এনডিএ পেয়েছিল ৪২টি।

লোকসভা নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোটগ্রহণ শুরু হবে আগামী ২৬ এপ্রিল।

ad

পাঠকের মতামত