47152

কুয়েত প্রবাসীদের ই-পাসপোর্ট ফি কমলো

প্রবাস ডেস্ক: কুয়েতের স্বল্প আয়ের প্রবাসীদের জন্য ই-পাসপোর্ট ফি কমিয়েছে সরকার। বুধবার (১৮ অক্টোবর) কুয়েতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মেজর জেনারেল মোহাম্মদ আশিকুজ্জামান এ তথ্য জানিয়েছেন।

কুয়েতে চলতি বছরের ১৪ মে থেকে পুরোদমে শুরু হয় ই-পাসপোর্ট সেবা। তথ্যগত কোন সমস্যা না থাকলে আবেদনের এক মাসের মধ্যেই প্রবাসীরা হাতে পাচ্ছেন অত্যাধুনিক ই-পাসপোর্ট।

ads

কুয়েতে অবস্থানরত প্রবাসী শিক্ষার্থী, শ্রমিক ও ড্রাইভারসহ বেশ কিছু স্বল্প আয়ের পেশায় নিয়োজিত প্রবাসীদের পাঁচ বছর মেয়াদি মেশিন রিডেবল পাসপোর্ট পেতে ফি দিতে হয় সাড়ে নয় দিনার। কিন্তু ১০ বছর মেয়াদের ই-পাসপোর্টের জন্য শুধুমাত্র শ্রমিক ও শিক্ষার্থীদের ফি দিতে হয় ১৫ দিনার বেশি। এছাড়া অন্য সব পেশার জন্য ৩৮ দিনার ৫০০ ফিলস ফি নির্ধারণ করা হয়েছে।

এ নিয়ে প্রবাসী বাংলাদেশিদের মধ্যে ছিল ক্ষোভ। শুরু থেকেই স্বল্প আয়ের প্রবাসীদের বিবেচনায় নিয়ে পাসপোর্টের আবেদন ফি নির্ধারণের দাবি জানিয়ে আসছিল। অবশেষে সেই দাবি পূরণ হতে চলেছে। স্বল্প আয়ের প্রবাসীদের জন্য আবেদন ফি কমানোর সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ সরকার।

ads

এখন থেকে শিক্ষার্থী ছাড়াও শ্রমিক, ক্লিনার, ড্রাইভার, পেইন্টার, কার্পেন্টার, কুক পেশায় কর্মরত প্রবাসীরা সাড়ে ১৫ দিনার ফি দিয়ে দশ বছর মেয়াদি ই-পাসপোর্ট নিতে পারবেন।

ই-পাসপোর্টের ফি কমানোয় শুধু কুয়েত নয় বিভিন্ন দেশের অসংখ্য প্রবাসী আর্থিকভাবে উপকৃত হবেন বলে জানিয়েছেন কুয়েতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মেজর জেনারেল মোহাম্মদ আশিকুজ্জামান। এই সিদ্ধান্তের জন্য তিনি কুয়েত প্রবাসীদের পক্ষ থেকে বাংলাদেশ সরকারকে ধন্যবাদ জানান।

কুয়েতে এ পর্যন্ত বিভিন্ন পেশার প্রায় আট হাজারের বেশি প্রবাসী ই-পাসপোর্ট নিয়েছেন। সরকারের এই উদ্যোগের কারণে ই পাসপোর্ট আবেদনের সংখ্যা আরও বাড়বে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

ad

পাঠকের মতামত