44464

ফ্রান্স সফর শুরু করলেন মোদি

আন্তর্জাতিক ডেস্ক: ফ্রান্স সফর শুরু করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। স্থানীয় সময় বৃহস্পতিবার (১৩ জুলাই) তার এই সফর শুরু হয়েছে। এদিন দুপুরে তিনি ফ্রান্সের রাজধানী প্যারিসে ওরলি বিমানবন্দরে পৌঁছান। এ সময় বিমানবন্দরে তাকে স্বাগত জানান ফরাসি প্রধানমন্ত্রী এলিজাবেথ ব্রোন।

ads

শুক্রবার (১৪ জুলাই) ফ্রান্সের স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন মোদি। পাশাপাশি ফরাসি প্রেসিডেন্ট ইমান্যুয়েল ম্যাক্রোঁর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন। মোদির সফরেই ভারত ও ফ্রান্সের মধ্যে রাফাল যুদ্ধবিমান ছাড়া আরও বেশ কয়েকটি চুক্তি স্বাক্ষরিত হওয়ার কথা রয়েছে।

ফ্রান্সের উদ্দেশে রওনা হওয়ার আগে এক বিবৃতিতে মোদি এই সফরকে ‘বিশেষ সফর’ বলে অভিহিত করেন। বলেন, ভারত ও ফ্রান্স প্রতিরক্ষা, মহাকাশ, অসামরিক পারমাণবিক, সামুদ্রিক অর্থনীতি, বাণিজ্য, বিনিয়োগ, শিক্ষা ও সংস্কৃতিসহ বিভিন্ন ক্ষেত্রে ঘনিষ্ঠভাবে একে অপরকে সহযোগিতা করবে। সফরকালে মোদি প্রবাসী ভারতীয় ও উভয় দেশের শীর্ষস্থানীয় ব্যবসায় নেতাদের সাথেও দেখা করবেন।

ads

ভারতের প্রধানমন্ত্রীর সচিবালয় থেকে মোদির সফর কর্মসূচী নিয়ে জানানো হয়, সফরের প্রথম দিন বৃহস্পতিবার (১৩ জুলাই) বিমানবন্দর থেকে হোটেলে উঠবেন তিনি। এরপর ভারতীয় সময় রাত সাড়ে ৭টার দিকে ফ্রান্সের সংসদ ভবনে যাবেন মোদি। সেখানে সংসদ প্রধান গেরাড লার্চারের সঙ্গে সৌজন্য সাক্ষা‍ৎ করবেন। পৌনে ৯টার দিকে ফরাসি প্রধানমন্ত্রী এলিজাবেথ বোর্নের সঙ্গে বৈঠকে বসবেন। রাত ১১টার সময়ে প্যারিসের লা সিন সঙ্গীত কলাকেন্দ্রে প্রবাসী ভারতীযদের এক সমাবেশে ভাষণ দেবেন। ওই অনুষ্ঠান শেষে এলিসি প্যালেসে পৌঁছাবেন তিনি। এরপর তিনি ফরাসি প্রেসিডেন্ট ইমান্যুয়েল ম্যাক্রোঁর দেয়া নৈশভোজে অংশ নেবেন।

শুক্রবার সফরের দ্বিতীয় দিনে বাস্তিল দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন মোদি। চলতি সফরেই ফ্রান্সের কাছ থেকে ২৬টি রাফাল যুদ্ধবিমান ও ডুবোজাহাজ কেনার বিষয়ে চুক্তি করবে ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয়। প্যারিস সফর থেকে ফেরার পথে সংযুক্ত আরব আমিরাতে যাবেন মোদি।

এর আগে গত ২০ জুন তিনদিনের রাষ্ট্রীয় সফরে যুক্তরাষ্ট্রে যান তিনি। পরদিন ২১ জুন বিশ্ব যোগ দিবস উপলক্ষে নিউইয়র্কে জাতিসংঘ সদর দফতর প্রাঙ্গনে যোগব্যয়ামের এক বিশেষ অনুষ্ঠানে যোগ দেন তিনি। এর পরদিন ২২ জুন ওয়াশিংটনে হোয়াইট হাউজে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেন মোদি। মোদি ও জো বাইডেনের দ্বিপাক্ষিক বৈঠকে দুই দেশের মধ্যে একাধিক চুক্তি, সমঝোতা সই ও গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেয়া হয়েছে। দুদেশের মধ্যে যেসব চুক্তি ও সমঝোতা সই হয়েছে, তার মধ্যে বেশিরভাগই সামরিক।

ad

পাঠকের মতামত