43833

ভ্রমণ ভিসায় আবারও পরিবর্তন আনল আমিরাত

আন্তর্জাতিক ডেস্ক: আবারো নিজেদের ভ্রমণ ভিসায় পরিবর্তন এনেছে মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাত। আগে এ ভিসার মেয়াদ ছিল ৯০ দিন (৩ মাস)। তবে গত বছরের শেষ দিকে এটির মেয়াদ ৬০ দিনে (২ মাস) কমিয়ে আনা হয়েছিল। তবে আবারও এ সময়সীমায় পরিবর্তন এনে ৯০ দিন (৩ মাস) করা হয়েছে।

সংবাদমাধ্যম খালিজ টাইমসের এক প্রতিবেদনে বুধবার (১৪ জুন) এ তথ্য জানা যায়।

ads

ফেডারেল অথরিটি ফর আইডেন্টিটি, সিটিজেনশিপ, কাস্টমস অ্যান্ড পোস্ট সিকিউরিটির (আইসিপি) কল সেন্টারের এক কর্মকর্তা বলেছেন, যারা ৯০ দিনের (৩ মাস) জন্য আরব আমিরাতে অবস্থান করতে চায় তারা এ সুবিধা ভোগ করতে পারবেন। এজন্য সংশ্লিষ্ট ট্রাভেল এজেন্টের সঙ্গে যোগাযোগ করলেই হবে। তারা এ ব্যাপারে প্রয়োজনীয় কাজ করবে।

শিল্প বিশেষজ্ঞদের দেওয়া তথ্য অনুযায়ী, ২০২৩ সালের মে মাসের শেষ দিকে এই ভিসার মেয়াদ ৯০ দিনে পুনর্বহাল করা হয়। তার সঙ্গে আমিরাতে অবস্থানকালেই ভিসাটির মেয়াদ আরও বৃদ্ধি করা যাবে।

ads

রিগাল ট্যুরস ওয়ার্ল্ডওয়াইডের জ্যেষ্ঠ ব্যবস্থাপক সুবাইর থেকপুরাথাবালাপ্পিল বলেছেন, আমিরাতে দুই ধরনের এন্ট্রি ভিসার মধ্যে ট্যুরিস্ট ভিসার মেয়াদ ৩০ বা ৬০ দিন। আর ভিজিট ভিসার মেয়াদ ৯০ দিন। ট্যুরিস্ট এবং ভিজিটি ভিসা দুটি আমিরাতে আসা সাধারণ মানুষের ভ্রমণ আরও স্বাচ্ছন্দ্য করবে।

রুথ ট্যুরিজম এলএলসির বিক্রয় পরিচালক লিবিন ভারগিস বলেছেন, ভিজিট ভিসার মেয়াদ যে আবারও ৯০ দিন করা হয়েছে এ ব্যাপারে অনেকেই অবগত নন। তিনি জানিয়েছেন, যে কেউই এ ভিসার আবেদন করতে পারবেন। আর এটি কার্যকর হবে শুধুমাত্র দুবাই এবং আবুধাবিতে। কেউ যদি আরব আমিরাতে অবস্থানকালে ভিসার মেয়াদ বৃদ্ধি করাতে চায় তাহলে সেটা করা যাবে।

ভিসা ফি’র ক্ষেত্রে সর্বনিম্ন ভিসা ফি হবে ১ হাজার ৫০০ দিরহাম; যা সর্বোচ্চ ২ হাজার দিরহাম পর্যন্ত হতে পারে। মানে এই ভিসার বাংলাদেশি মুদ্রায় প্রায় ৪৫ হাজার টাকা থেকে ৬০ হাজার টাকা খরচ করতে হবে।

কি কি কাগজপত্র লাগবে সেই বিষয়ে রিগাল ট্যুরস ওয়ার্ল্ডওয়াইডের জ্যেষ্ঠ ব্যবস্থাপক সুবাইর থেকপুরাথাবালাপ্পিল বলেছেন, এ ভিসা পেতে হলে আবেদনকারীকে সম্প্রতি তোলা পাসপোর্ট সাইজের ছবি এবং পাসপোর্টের কপি দিতে হবে। এছাড়া ভিসা প্রক্রিয়া শেষ হওয়ার জন্য অপেক্ষা করতে হবে।

এ বিষয়ে তিনি আরো বলেছেন, ‘যখন পুনর্বহালকৃত ভিসার জন্য কেউ আবেদন করবে তখন এটি ৫ কর্মদিবস সময় লাগতে পারে। তবে আমরা মাঝে মাঝে ২ দিনের মধ্যেও ভিসা পেতে পারি।’

ad

পাঠকের মতামত