40612

মুক্তভাবে সংবাদ ওয়েবসাইট পরিচালনার সুযোগ নিশ্চিত করতে হবে: বাংলাদেশ প্রসঙ্গে জাতিসংঘ

আন্তর্জাতিক ডেস্ক: বাংলাদেশে সাংবাদিকদের বাধাহীন এবং মুক্তভাবে তাদের ওয়েবসাইট পরিচালনার সুযোগ নিশ্চিতের আহ্বান জানিয়েছে জাতিসংঘ। সম্প্রতি বাংলাদেশে ১৯১টি অনলাইন নিউজ পোর্টাল বন্ধে পদক্ষেপ নিয়েছে সরকার।

সোমবার জাতিসংঘের নিয়মিত ব্রিফ্রিংয়ে এ প্রসঙ্গে মন্তব্য করেন মহাসচিব অ্যান্তোনিও গুতেরাঁর মুখপাত্র স্টিফেন দুজারিক। তিনি বলেন, মতপ্রকাশের স্বাধীনতার বিষয়ে অন্য দেশকে আমরা যে আহবান জানাই, বাংলাদেশকেও একই আহবান জানাচ্ছি। মতপ্রকাশের স্বাধীনতাকে সুরক্ষিত রাখতে হবে। পাশাপাশি সাংবাদিকদের বাধাহীন এবং মুক্তভাবে নিউজ ওয়েবসাইট পরিচালনা করার সুযোগ নিশ্চিত করতে হবে। জাতিসংঘ দেখতে চায়, এ নির্দেশনা বাস্তবায়নে বাংলাদেশ ইতিবাচক ভূমিকা নিয়েছে।

ads

উল্লেখ্য, সম্প্রতি জনমনে বিভ্রান্তি ছড়ানোর অভিযোগে ১৯১টি অনলাইন নিউজ পোর্টালের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে সরকার। তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ জানিয়েছেন, ১৯১টি অনলাইন নিউজ পোর্টালের ডোমেইন বরাদ্দ বাতিলসহ লিংক বন্ধে ডাক ও টেলিযোগাযোগ বিভাগে চিঠি পাঠানো হয়েছে। জনমনে বিভ্রান্তি ছড়ায় এমন কার্যক্রম পরিচালনা করায় এবং সরকারের গোয়েন্দা সংস্থার তথ্যের ভিত্তিতে এ চিঠি দেয়া হয়।

ads
ad

পাঠকের মতামত