40379

ন্যাটোতে যোগদানের জন্য সুইডেনকে সমর্থন দেবে না তুরস্ক: এরদোয়ান

আন্তর্জাতিক ডেস্ক: কোরআন পোড়ানোর প্রতিবাদের পর এবার ন্যাটোতে যোগদানের ক্ষেত্রে সুইডেনকে সমর্থক করবে না তুরস্ক। দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান সুইডেনকে ন্যাটোতে যোগদানের ব্যাপারে তার দেশের সমর্থন আশা না করার কথা সাফ জানিয়ে দিয়েছেন। খবর আল-জাজিরার।

স্টকহোমে আঙ্কারার দূতাবাসের বাইরে একটি বিক্ষোভের সময় কুরান পোড়ানোর পর এরদোয়ান সুইডেনকে সতর্ক করে বলেছেন, ‘যারা আমাদের দূতাবাসের সামনে (স্টকহোমে) এই ধরনের ন্যাক্কারজনক কর্মকাণ্ড ঘটাতে পারে ন্যাটো সদস্যপদে তারা আমাদের সমর্থন আশা করতে পারে না।’

ads

তুরস্ক এবং হাঙ্গেরি একমাত্র ন্যাটো সদস্য যারা ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের প্রতিক্রিয়ায় নর্ডিক প্রতিবেশীদের তাদের সামরিক অ-সংযুক্তির ঐতিহ্য ভঙ্গ করার ঐতিহাসিক সিদ্ধান্তকে অনুমোদন করেনি।

হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর অরবান প্রতিশ্রুতি দিয়েছেন যে তার সংসদ আগামী মাসে দুটি বিড অনুমোদন করবে। কিন্তু এরদোগান একটি ঘনিষ্ঠ নির্বাচনের দিকে যাচ্ছেন যেখানে তিনি তার জাতীয়তাবাদী নির্বাচনী ভিত্তিকে শক্তিশালী করার চেষ্টা করছেন।

ads

পবিত্র কোরান পোড়ানোকে ৮ কোটি ৫০ লাখ তুর্কি নাগরিকের ওপর আক্রমণ অভিহিতি করে এরদোয়ান বলেন, ‘আপনি যদি তুর্কি প্রজাতন্ত্রের বা মুসলমানদের ধর্মীয় বিশ্বাসের প্রতি সম্মান না দেখান, তাহলে আপনি আমাদের কাছ থেকে ন্যাটো (সদস্যতার) জন্য কোন সমর্থন পাবেন না।’

সুইডেন এরদোগানের মন্তব্যে চরম সতর্কতার সাথে প্রতিক্রিয়া জানিয়েছে। দেশটির পররাষ্ট্রমন্ত্রী টোবিয়াস বিলস্ট্রম সুইডেনের টিটি নিউজ এজেন্সিকে বলেছেন, ‘আমি আজ রাতে বিবৃতিতে মন্তব্য করতে পারি না। প্রথমে, আমি ঠিক কী বলা হয়েছিল তা বুঝতে চাই।’

পরিদর্শন বাতিল

কোরান পোড়ানোর কাজটি পরিচালনা করেন ড্যানিশের উগ্র ডানপন্থী রাজনৈতিক দল হার্ড লাইনের নেতা রাসমুস পালুদান। পালুদানের সুইডিশ নাগরিকত্বও রয়েছে, তিনি অতীতে বেশ কয়েকটি বিক্ষোভ করেছেন যেখানে তিনি কুরআন পুড়িয়েছেন।

সৌদি আরব, জর্ডান ও কুয়েতসহ বেশ কয়েকটি আরব দেশ এ ঘটনার নিন্দা জানিয়েছে। সুইডিশ নেতারা পালুদানের কর্মকাণ্ডের নিন্দা করেছেন কিন্তু তাদের দেশের বাক স্বাধীনতার বিস্তৃত সংজ্ঞা রক্ষা করেছেন।

প্রধানমন্ত্রী উলফ ক্রিস্টারসন শনিবার টুইট করে বলেছেন, ‘আজ স্টকহোমে যা ঘটেছে তাতে ক্ষুব্ধ সমস্ত মুসলমানদের জন্য আমি আমার সহানুভূতি প্রকাশ করতে চাই।’

এরদোগান ইতিমধ্যেই বেশ কয়েকটি কঠিন শর্ত তৈরি করেছে যার মধ্যে সুইডেনের কাছে কয়েক ডজন কুর্দি সন্দেহভাজনদের প্রত্যর্পণের দাবি রয়েছে যে আঙ্কারা হয় ‘সন্ত্রাসবাদ’ বা ২০১৬ সালের ব্যর্থ অভ্যুত্থানে জড়িত থাকার অভিযোগ করেছে।

তুরস্কের সুইডেনের দরবারে আঙ্কারায় শীর্ষ মন্ত্রীদের সফরের ঝাঁকুনি দিয়ে অগ্রসর হতে দেখা গেছে। স্টকহোম একটি সাংবিধানিক সংশোধনীও করেছে যা আঙ্কারার দাবিকৃত কঠোর সন্ত্রাসবিরোধী আইন পাস করা সম্ভব করবে।

কিন্তু এই মাসের গোড়ার দিকে স্টকহোমের সিটি হলের বাইরে একটি ছোট কুর্দি দল এরদোগানের কুশপুত্তলিকা টাঙিয়ে দিলে পরিস্থিতি খারাপ হয়ে যায়। তুরস্ক সুইডিশ রাষ্ট্রদূতকে তলব করেছে এবং তার পার্লামেন্ট স্পিকারের আঙ্কারা সফরের আমন্ত্রণ প্রত্যাহার করেছে। পালুদানের বিক্ষোভকে অনুমোদন করার সুইডিশ পুলিশের সিদ্ধান্ত অনুরূপ প্রতিক্রিয়া তৈরি করেছিল।

তুরস্ক স্টকহোমের রাষ্ট্রদূতকে তলব করেছে এবং সুইডেনের প্রতিরক্ষামন্ত্রীর পরিকল্পিত সফর বাতিল করেছে।

ad

পাঠকের মতামত