40161

কাতার-জিসিসি দেশগুলোতে দ্বিপক্ষীয় বাণিজ্য নতুন উচ্চতায়

আন্তর্জাতিক ডেস্ক: কাতার ও গালফ কো-অপারেশন কাউন্সিলভুক্ত (জিসিসি) দেশগুলোর মধ্যে দ্বিপক্ষীয় সম্পর্ক নতুন উচ্চতায় পৌঁছেছে। এর ফলে প্রভূত বাণিজ্য বৃদ্ধি প্রত্যক্ষ করা গেছে।

জিসিসিভুক্ত দেশগুলোর মধ্যে আছে কাতার, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, ওমান, বাহরাইন এবং কুয়েত। কাতার এবং এসব দেশের মধ্যে ২০২২ সালের প্রথম চতুভার্গের তুলনায় শেষ ও তৃতীয় চতুর্ভাগে বাণিজ্য বৃদ্ধি পেয়েছে শতকরা ৮৫ ভাগ। এ খবর দিয়েছে অনলাইন দ্য পেনিনসুলা।

ads

প্লানিং অ্যান্ড স্ট্যাটিসটিকস অথরিটির (পিএসএ) সরকারি তথ্যমতে, গত বছর প্রথম চতুর্ভাগে কাতার ও জিজিসির মধ্যে বাণিজ্য হয়েছে ৭৩০.৫ কোটি কাতারি রিয়েল। দ্বিতীয় চতুর্ভাগে তা বৃদ্ধি পেয়ে দাঁড়িয়েছে ১০১১.৪ কোটি রিয়েল। কিন্তু তৃতীয় চতুর্ভাগে তা লাফিয়ে বৃদ্ধি পেয়ে দাঁড়িয়েছে ১৩৪৬.৯ কোটি রিয়েল। এই দেশগুলোর মধ্যে বাণিজ্যিক সম্পর্ক এবং তার গতি এতটাই শক্তিশালী যে, পুরো ২০২১ সালে যে পরিমাণ বাণিজ্য হয়েছে শুধু তৃতীয় চতুর্ভাগেই প্রায় তার সমান বাণিজ্য হয়েছে।

২০২১ সালে কাতার ও জিসিসিভুক্ত দেশগুলোর মধ্যে মোট বাণিজ্য হয়েছে ১৯১২ কোটি রিয়েল। কিন্তু ২০২২ সালে তার পরিমাণ দাঁড়িয়েছে ৩০৮৮ কোটি রিয়েলে।

ads

জিসিসিভুক্ত দেশগুলোর মধ্যে অর্থনীতি দ্রুতগতিতে বৃদ্ধি পাচ্ছে। এই বাণিজ্য আরও সমৃদ্ধ হবে বলে আশা করা হচ্ছে।

জাতিসংঘের ইকোনমিক অ্যান্ড সোশ্যাল কমিশন ফর ওয়েস্টার্ন এশিয়া প্রকাশিত ‘সার্ভে অব ইকোনমিক অ্যান্ড সোশ্যাল ডেভেলপমেন্টস ইন দ্য আরব রিজিয়ন’-এর সর্বশেষ সংস্করণে বলা হয়েছে, ২০২৩ সালে এ অঞ্চলের অর্থনীতি শতকরা ৪.৫ ভাগ বৃদ্ধি ঘটবে। ২০২৪ সালে এই সংখ্যা হবে শতকরা ৩.৪ ভাগ। এক্ষেত্রে করোনা মহামারি ও ইউক্রেন যুদ্ধ কোনো প্রভাব ফেলতে পারবে না বলে বলা হয়েছে।

জিসিসিভুক্ত দেশগুলোতে গত বছর প্রথম, দ্বিতীয় এবং তৃতীয় চতুর্ভাগে কাতার রপ্তানি করেছে যথাক্রমে ৫৬১.১ কোটি রিয়েল, ৮৭৩.২ কোটি রিয়েল এবং ১১৫৩ কোটি রিয়েল। এ সময়ে তারা আমদানি করেছে যথাক্রমে ১৬৯.৪ কোটি রিয়েল, ১৩৮.২ কোটি রিয়েল এবং ১৯৩.৮ কোটি রিয়েলের পণ্য।

ad

পাঠকের মতামত